এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

বিশ্বরূপ বিশ্বাস


কবিতা : সাধারণ বিভাগ



।।খলিফার লাভা। ১টি লেখোনী।। 

অসাধারণ দেয়ালে অসাধারণ ফুটো। নিজের সক্রেটিস অটোগ্রাফে
চালু। বিপ্লব খাড়া হ'লো নাকি সাংঘাতিক ঢালু। নাকি শুধু-ই আলুথালু।
তা বুঝেসুঝে কার্যতে অপরাগ খলিফার লাভা। মাংসের তালু।

ফতোয়ার লোকেরা উটের পিঠে চ'লেছে। আমি কি চললুম সেথা কামদুঘা
ফতোয়া নিয়ে। নিজেকে জারি ক'রে জাতীয় খাঁড়ি পার হই। পারাপার হই।
গার্হস্থ্য সংসারে গ্রাম্যচেয়ারম্যান ডেকে পাঠায় আমায়।

আমার কি আমি আছে। আমার কি তুমি আছে। সদরের অন্দরে আমার কি
আছে চেরাগ। আমার কি আছে করোটিকা। ঠোকাঠুকি নিয়ে তার প্রমাণ
পাই না। চোখাচুখি নিয়ে তাই চুমে যাই বুক। পোয়াতির ঠোঁট।

যাবতীয় ছলকানো আর১টা চোষায় শেষ। নিজের জলযন্ত্র পল পল। অনুপল।
ছল করে না। যে হাঁয়ে আগুলি এলো সে হাঁয়ে আদরো এলো। গ্লাসের সরবৎ
পেয়ে গ্যালো। পরোয়াহীন চুমুক।

সারারাতের কণ্ঠস্বর কবোষ্ণ গানেগানে ধুলাকীর্ণ। নিজের আত্মঘাতী টানে টব।
টানে টপ পিস্তলের ট্রিগার। কতটা চৌকি পেলে লাশ শুতে পারবে। কতটা চৌচির
হ'লে হালকা হবে লাশ। তা মরবার আগে দেখে নাও। সম্পূর্ণ ওজন ক'রে।

কুকুরের দাঁতে দাঁতে পুলকের ভার। নিজের মুখের হাড় বুকের হাড় খুলে দিই
খাবারের থালে। যে গালে চুমো খায় সে গালে খাবারো খায় মানুষ। প্রেমের
দিওয়ানা তাই প্রতারক ঠোঁট। অস্ত্রেকাটা জিভ।

মরালের শুভ্রতা ম'নে রাখে কি মরাল। আমার দিনের শেষে আমার খাটে
চ'ড়ি আমি। আমার চেয়ারে ব'সি আমি। আমার খাটের পায়া পা বেঁধে
রাখে। আমার বসার চেয়ার বসা ম'নে রাখে। ভুলে যায় না।।



।।শিতিকন্ঠ লিখু।।১টি লেখোনী।।

জলের অন্তরঙ্গ বুদ্বুদে মুক্তা। পাথর। বাদামী নৌকা। আমি সুগন্ধ। আগুন নীল মদে ঢাললাম। জল শেষ। ঝিলমিল প্রস্থান। টেরিকাটা চাঁদে ফাঁকির কৌশল। ঢেউ গুণে গুণে স্মরণীয় মরণ। মরক। অনন্ত জল। খারিজ করলাম বদনাম। মৃতনারী অবলা। বর্ষাফল খায়। আমি বিশ্বাস করিনা অনুভব যে না দিতে পারে তাকে রাখা কোথায় যাবে প্রেমের শুদ্ধতম পাহাড়ে।যদিও রমণী-রমণ লাস্যময়ী সালংকারী সুড়সুড়ি দিয়ে হয়রান পংক্তিতে তাই আরোগ্যলাভ সংশোধন চায় সাহংকারী হ'য়ে। আমি রাখবো কি তার মরাপ্রলাপ নাকি যাবো বয়ে সেই ভাবে শিপ্রানদীর কিনারে শিতিকন্ঠ লিখু নিয়ে একাকী। তবে হ্যাঁ আরো প্রতিবাদ হোক তাই দেখি মালপত্র ঝেরেমুছে তারপর না হয় ক'রে দেবো সাফসাফাই। লঘুমুহূর্তের ভার কমাবো নারী যদি তোমাকে কাছে পাই।।

বিশ্বরূপ বিশ্বাস

No comments:

Post a Comment