এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

শঙ্খ ঘোষ


কবিতা : সাধারণ বিভাগ



তুমি কোন্ দলে

বাসের হাতল কেউ দ্রুত পায়ে ছুঁতে এলে
আগে তাকে প্রশ্ন করো তুমি কোন্ দলে
ভুখা মুখে ভরা গ্রাস তুলে ধরবার আগে
প্রশ্ন করো তুমি কোন্ দলে
পুলিশোর গুলিতে যে পাথরে লুটোয়
তাকে টেনে তুলবার আগে জেনে নাও দল
তোমার দুহাতে  মাখা রক্ত কিন্তু
বলো এর কোন হাতে রং আছে
কোন হাতে নেই
টানেলে মশাল হাতে এনে ওকে তাকে দেখো
কার মুখে উলকি  আছে কার মুখে নেই
কী কাজ কী কথা সেটা তত বড় কথা নয়
আগে বলো তুমি কোন দল
কে মরেছে ভিলাইতে ছওিশগড়ের গাঁয়ে
কে ছুটেছে কার মাথা নয় তত দামি
ঝনঝন্ ঝনঝন্ নাচ হবে কোন্ পথে
কোন্ পথ হতে পারে আরো লঘুগামী
বিচার দেবার আগে জেনে নাও দেগে দাও
প্রশ্ন করো তুমি কোন্ দল
আত্মঘাতী ফাঁস থেকে বাসি শব খুলে এনে
কানে কানে প্রশ্ন করো তুমি কোন্ দল
রাতে ঘুমোবার আগে ভালোবাসার আগে
প্রশ্ন করো কোন্ দল তুমি  কোন্ দল



বলো তারে, ‘শান্তি শান্তি ’

আকাশ বলে বাতাস বলে ব্যাথা
ব্যাথার তুলি পলাশলাল মেঘে
ভাঙল তুমি প্রেমের  নীরবতা
দুঃখ  আমার টলবে বুকে লেগে ।

দুঃখ আমার বুকে টলোমলো
জলের বুকে সন্ধ্যা দিল এঁকে
ব্যাথারয় লেগে বন-বনানী হলো
আমার মতো, আমার মতো কে কে ?

আমার মতো বাতাস জানে ডানা ,
আমার মতো সূর্য জানে ফুল ,
তোমার চোখে নিদ্রা হলো টানা
মরনমুখী সূর্য জাগনলোভী চাঁদে
আকাশ পরে স্নিগ্ধ দুটি দুল

(শ্যামলকান্তি দাশ এবং প্রিতম ভট্টাচার্য কর্তৃক সম্পাদিত 'দুই বাংলার আবৃত্তির সেরা কবিতা' থেকে শঙ্খ ঘোষের কবিতা দুটি গৃহীত)

শঙ্খ ঘোষ

3 comments:

  1. অসাধারণ দুটি কবিতা

    ReplyDelete
  2. ইউসুফ মোল্লা07/05/2021, 16:00

    ব্যথা হবে বানানটা। বারবার। এখানে ব্যথা বানান ভুল লিখেছেন

    ReplyDelete
    Replies
    1. ঠিক কথা। ব্যথা হবে ব্যাথা নয়।

      Delete