এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

রুনা দত্ত


কবিতা : সাধারণ বিভাগ



আপনজন

শূণ্য থেকে শুরু করে-
এঘর থেকে ওঘর,
এ শহর ছুঁয়ে সে শহর ,
অবশেষে বোধ জন্মায়-
আমার থেকে আপন,
আমার ছায়া ও যে নয়।


মধুযামিনী

নক্ষত্রের আলোয় ভেসে যাক
মধুযামিনী,
অর্ধ বৃত্তাকার চাঁদ জেগে থাক
নারীর বুকে।


নীল নিষিদ্ধ ভালোবাসা

নীল নির্জনতায় তোর শরীরে মিশে যায়
আমার নীলাভ নগ্ন শরীর,
তোর নিবিড় নিষ্পেষণে মোমের মতো
গলতে থাকে আমার পেলবতা।

নিঝুম নেশার মতো অন্ধকারে
শরীরের খাঁজে খাঁজে,
তোর উষ্ণ নিঃশ্বাস ছুঁয়ে ছুঁয়ে যায়
আমার একান্ত আপন গোপনীয়তা।

তোর বলিষ্ঠ ঠোঁটের নোনা স্বাদ
আমার কমলার কোয়ার মতো
নরম ঠোঁটে খোঁজে
অমৃত মন্থনের আস্বাদ ।

তোর ভালোবাসার হাত
যত্নে খুঁজে বেড়ায় আমার
বাম স্তনবৃন্তের উপরের তিল
ও নগ্ন পিঠের লাল জড়ুলকে।

নিষিদ্ধ ভালোবাসার মতো
তোর তীব্র আবাহন
আমার নাভিমূল জঙ্ঘা বেয়ে শান্ত হয়
যোনিপথের সহবাসে।


মধুচন্দ্রিমা

পুরো একটা জীবন কাটিয়ে দিতে পারি,
তিমির আঁধারের বুক চিরে জ্যোস্নাতে মায়াময় তোমার নির্জন শরীরে
অমৃত মন্থনের অপেক্ষায় -

নয়তো বা ভালোবাসার অর্ঘ্য নিয়ে
আজন্মের ধ্যানে মগ্ন হতে পারি
নাভিমূল চিবুক অধর ছুঁয়ে যাওয়া সৌন্দর্যের নিসর্গতায়!!

কৈশোর আর যৌবনের সন্ধিক্ষণে দাঁড়িয়ে
নিষিদ্ধ নেশার মতো চিরটাকাল ,
তোমার বুকের বিভাজিকায়
হারিয়ে যেতে চায় আমার উদ্ভিন্ন মন ।


তোমার শরীরের দেহভঙ্গিমার সাথে
খাজুরাহর শৈল্পিক সুষমা মিশিয়ে নিয়ে,
তোমাতে আবাহন করে মুক্ত বিহঙ্গ
হতে চায় আমার উন্মুখ শরীর।

তোমার শরীরের খাঁজে ,
গভীর গোপন যোনিপথে  ,
আমার শরীরের ভালোবাসারা
তীব্র আবেগে মধুচন্দ্রিমার আবেশ খোঁজে।।


*****

ফটোগ্রাফি


হেমন্তের হলুদ বিকেল ও ঝরাপাতা
Picture courtesy Ritoban Dutta
Class- xii
Delhi public school ,Siliguri


Journey
Picture courtesy Ritoban Dutta
Class xii
Delhi public school, Siliguri

*****
রুনা দত্ত

No comments:

Post a Comment