এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

অবিন রায়চৌধুরী


গদ‍্যকবিতা



দেখা দাও প্রিয়

আজকাল শহরে কোথাও ফাঁকা জায়গা নেই এতটুকুও।আমাদের বাড়ির সামনে আছে  একটা ছোট মাঠ।মাঝে মাঝেই এই শীতের সন্ধেবেলা একটা কলেজ পড়ুয়া মেয়ে ওই মাঠে দাঁড়িয়ে দাঁড়িয়ে ফোন করে আর কাঁদে।আমি চুপ করে শুনি তার কান্নার শব্দ আর ভাঙা ভাঙা কথাগুলো:-"এভাবে বাবা মরা মেয়েটাকে তুমি কষ্ট দিতে পারলে!কী করিনি তোমার জন্য!রাস্তায় ভিখারির মতো দাঁড়িয়ে থেকেছি।"ওই মেয়েটিকে মনে মনে আমি বলি--আমিও তোমারই মতো প্রতিদিন শব্দের খোঁজে মধ্যরাতে ভিখারির মতো দাঁড়িয়ে থাকি রাস্তায়,অলিতে গলিতে তবু শব্দরা প্রতিবার তোমার প্রেমিকের মতো আমায় ছেড়ে চলে যায় দূরে,অজানা অচেনা এক দেশে....




রবীন্দ্রনাথ

আমার এক বন্ধুর ফোন নং-৯৬৩৫৮১৪১৬১।আমি তাকে বলি,তুই তো রবি ঠাকুরকে নিজের নাম্বারে নিয়ে ঘুরছিস।সে ফ্যালফ্যাল করে চেয়ে থাকে আমার দিকে।পরক্ষণেই তার মোবাইলের রিংটোন এ বাজে:-'কিস মি বেবি,কিস মি বেবি'।বুঝতে পারি, পথ ভুলে রবীন্দ্রনাথ ভুল মানুষের কাছে এসে পৌঁচেছেন।কিস মি বেবির পৃথিবী থেকে আমি রবীন্দ্রনাথ কে নিয়ে চলে যাই মহাকাশের দেশে,ওই দূর নক্ষত্রলোকে...


No comments:

Post a Comment