এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

বিশ্বজিৎ লায়েক


কবিতা : সাধারণ বিভাগ



একফর্মা বই

একফর্মা বইয়ের ভেতরে ঢুকে দেখলাম
“শখ তো ছিল কবি হবার,
কোথায় হলে কবি!”
অ্যাই দ্যাখো আমি কী লিখেছি সেদিকে না তাকিয়ে
                        আবার প্রণবেন্দু টুকলাম

অ্যাই দ্যাখো
এতদিনের কাটাকুটি ভেদ ও বিভেদ রেখাগুলি
আরো অবিশ্বাসে নুয়ে পড়ছে
পাশাখেলা ছেড়ে উঠে যাচ্ছেন ধর্মপুত্তুর যুধিষ্টির

একফর্মা বইয়ের ভেতরে ঢুকে বললাম
অ্যাই এত ঘুমোচ্ছ কেন
জাগো, দ্যাখো সারা দেশ জুড়ে এখন টাকা মাটি মাটি টাকা

দূর শালা ! যেই বললাম রসে বশে বাঁচো
অমনি আমাকে তাক করে উড়ে এল নুন ঘাম বর্শা-ফলক
                                    হিজিবিজি অক্ষর
দু’একটা জীবিত বাকিসব মৃতের খোলস

একফর্মা বইয়ের ভেতরে ঢুকে বললাম
প্রভু আর নয় এবার আমাকে ঘুমোতে দাও

বিশ্বজিৎ লায়েক
আমি একটি সরকারি চাকরি করি।
খাই দাই ঘুরে বেড়াই।
কবিতা পড়ি।
আর অঙ্ক ফিজিক্স নিয়ে আলোচনা করতে ভালোবাসি।
মূলত চাকরির সময়টুকু বাদ দিয়ে আমি একা একা ঘুরেই বেড়াই।
সকাল সাতটায় ঘুম থেকে উঠে বেরিয়ে পড়ি
তারপর বো বো ঘোরাঘুরি।
অফিস।
তারপর আবারও ঘোরাঘুরি।
গোটা শহর কলকাতায়।
বাসায় ফিরতে ফিরতে রাত ১২টা হয়ে যায়।
এর বেশি কিছু পরিচয় আমার নেই।

No comments:

Post a Comment