এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

অর্ঘদীপ পানিগ্রাহী


কবিতা : সাধারণ বিভাগ



সেদিন নিয়তির অনিয়মে

কানের লতির ঠিক উত্তুরে, ফ্ল্যাশব্যাকের অনতি দূর ,
পিঁপড়ে পায়ে দুই থেকে তিন ,ঠিকানা ৯ নং বৈকুন্ঠপুরের গঙ্গা পার

মুঠো মুঠো সজীবতা, আশপাশের গালিচায় কল্লোলিনীর অস্ফুটে আওয়াজেরা,
হেমন্তের শিশির বুকে না ফেরা কিছু দম্ভ ,অত্যাচারের নাম নিয়ে দিশেহারা

তখন আমি বাইশ, স্মার্ট ওয়াচের চল ঠিক ছিলনা বললেই চলে ,হাত ঘড়িটা কবেই ডেড,
একা মানুষ ,ওই দুবেলা দুমুঠোর টিউশনি ,আর সবটুকু বাদ দিলে অকর্ম ব্যাকডেটেড

গির্জার ঘড়িটা আপন স্টাইলে জানান দিয়ে গেল ১২ টা ০২ ,রুমটা ঠিক আর ও ২২ মিনিট
বাপ ঠাকুরদার লেখায় পড়া , এককালে রাস্তাখানি বড্ড বেকায়দার , আগাছার আড়ালে সমাজের নরক কীট

আমার তো এখন অত ভয় ডর নেই বললেই চলে ,তবু ও এ জন্মের অনাছিষ্টির অনুশোচনায়,
আঁধার আলোর লড়াই চালিয়ে শেষমেশ ,তাকে ও কবরস্হানের আত্মাদের নীরবতায়

হ্যাঁ নীরব এখন ,যেটুকু প্রান ছিল তাই দিয়ে বড়জোর ১ বা ২ মিনিটের মানুষ যম যুদ্ধ,
যেথা লড়াই নিজের সাথে নিজের, সেথা তুমি কার চেতনায় হবে উদ্বুদ্ধ!

বিষয়টা বড্ড ঘোরালো ,ঠিক আমার ও প্রথমে তাই হয়েছিল ৬৪'র দাবার ছকের মত,
কবরের প্রাচীর লাগোয়া নির্বোধ  প্রান ..মনুষ্য হামলায় যবুথবু , তবু ও শেষ চেষ্টায় রত

সমানে চিৎকার ..ওলির গলায় ' আমার ছেড়ে দাও না , ভগবান এ পাপ সইবে না দেখে নিও অবোধ জন্তু '
কীটের সাহচর্যে এ জনমের আমি ,ছাড়িনি লুটিয়ে দিয়েছি , কতক্ষণ লড়বে আত্মার সাথে ! সেথা  ছিল আমার পুরুষত্ব ..আমার আত্মা নয়...





ফেনিল সমুদ্র খোঁজে

বেহায়া মন আদ্যপান্ত ,চিলোকোঠার হেডরুম,
উচ্চতার দূরত্ব ছড়ায় সিলিং ভেদি কিছুটা সময়
শিশির বুক উপকথা ,আগুনের ধারে সাঁজোয়া দম,
দমবন্ধ শরীরটা তখন খালি মাস্কে জীবন চায়..

চেতনা হীন সদলবদল, ছিঁড়ে খাওয়া সভ্যতা,
বিষাক্ত বিষ দাঁতে পিশাচ, লোলুপ শকুনি শলা
ক্রমাশত সন্নিবেশ কিছুটা সময় শারীরিক সখ্যতা,
দুমড়ে মুচড়ে তোমার আততায়ীরা ,ঘটিয়েছে কৌশলে কলা..

ফায়ার ব্রিগেড ,লেলিহান শিখায় পুড়তে থাকা দম্ভ রাজ,
আমি শান্ত হই শীতল শোনিতের হাহাকারে,
ভাঙা আংটিতে যে সম্পর্কের চির সমাপ্তি খোদাই আজ
বেঁচে থাকা ফুলের সুগন্ধে ভাসিয়ে দিও বাঁধনের সৎকারে..

চোখের জলে ঘ্রান বদলের সন্ধ্যেবেলা ,অনিয়মের নিয়ম
ছুটতে থাকা হাঁপানো বুক, তোমার এক মিনিটের নীরবতায়
ব্যস এটুকু ! ফেরে পুরানো দস্তুর অভ্যাসের দায়সারা ভ্রম,
গোলাপের পাঁপড়ির বুকে বিদ্রোহ বিরোধীতা , বেঁচে আছি -
ফেনিল সমুদ্রের ফি-স্বচ্ছতায় …

অর্ঘদীপ পানিগ্রাহী

কবির জন্ম ১৯৯১ সালে অবিভক্ত মেদিনীপুর জেলায়।
২০১৬ সালে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ মাস্টার্স করে ডিজানিইং-এ আপাতত যুক্ত। লেখালিখি কখনই পেশা নয় ভাল লেগে লিখতে বসা। কিছু কিছু বাস্তব ছুঁয়ে যাওয়া প্রেমেই বাস। প্রথম কাব্যগ্রন্থ 'অগোছালো প্রেমিক' নভেম্বর ২০১৭ তে প্রকাশিত।
স্বচ্ছ প্রেম হয়ত আমি আমরা ভিত্তিক।
২০১৭ তে কবির প্রকাশিত লেখাগুলি প্রায় ১৫ টির বেশী পত্রিকায়। পথের ক্লান্তিকে পাথেয় করে নতুন দিনের লক্ষ্যে।


No comments:

Post a Comment