এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

তৈমুর খান


কবিতা : সাধারণ বিভাগ


একটি হৃদয়

কে হিন্দু , কে মুসলমান
কাকে ডাকছ  ?
আমি দূরে দাঁড়িয়ে আছি
শুধুই মানুষ

এক অঞ্জলি ফুল হাতে
অভিমানের অশ্রু চোখে
দাঁড়িয়ে আছি

চারিপাশে বিদ্বেষের ধোঁয়া
আগুন জ্বলে
আর্তনাদ প্রকট হয় অন্ধকারে

দাঁড়িয়ে আছি
আলো নেই
বুকের ভেতর ভাঙা দেশ
একটি শুধু নদী বইছে
একটি হৃদয় একসঙ্গে থাকতে চাইছে



এটাই তো আমার দেশ

রাঙাও তবে মানুষরঙে
হাত রাখছি তোমার হাতে

আমার সব মানুষধর্ম
আমার সব মানুষগান
রোদবৃষ্টিতে ভিজতে পারি
প্রেমের জন্য বাজি প্রাণ

এইখানে তো মানববাগান
এইখানে তো জলের কুয়ো
পিপাসা পেলে এখানে আসি
আমাকেও জল তুলতে দিয়ো

স্বপ্নবাড়ির খেতখামারে রঙিন মানুষ
বাউল শুনে ঘর ছাড়ে
জয়দেবে দীক্ষা নেয়
রাত্রি হলে এখানে আসি
স্বপ্ন সাধিকা আলো দেয়

পদ্মাবতী, এটাই তো আমার দেশ
আজ আমি মানুষ শুধু
ভাসিয়ে দিয়েছি সব বিদ্বেষ ।



জাল ফেলছে

পাতায় পাতায় আলোর কারুকাজ
ভোর নামছে মেঘের সিঁড়ি বেয়ে
ক্ষয় হচ্ছে শিশির সোনার আয়ু
পানকৌড়ি ডুবছে ভাসছে জলে
তরল কোনও চেতনার গানে
স্বরলিপি বেজে উঠছে জলের কম্পনে
স্থলমাছ ছুটছে দলে দলে
                                      রঙিন পোশাক
তাদের মাঝে দু একটি নষ্ট জেলে
                                          জাল ফেলছে
                      ব্যর্থ সব ছেঁড়া ও ধূসর জাল
আমি একা ঢুকে যাচ্ছি রোদের তাঁবুতে....



পিছিয়ে পড়া মানুষ

পিছিয়ে যাচ্ছি
        পিছিয়ে পিছিয়ে যাচ্ছি
লাগাম দেওয়া ঘোড়াগুলি
                    এগিয়ে যাচ্ছে
ঘোড়ার পিঠে ঘোড়সওয়ারী
                    লাল টুকটুক মুখগুলি
                                  হাসতে হাসতে চলে যাচ্ছে
পথের ধুলো উড়ে আসছে
                           আমার দিকে
ধুলোয় ঢাকা ভবিষ্যৎও
                            পাক খাচ্ছে
                                             পাক খাচ্ছে
এই বিকেলে কারা এত রঙ মাখছে  ?
হৃদয় নেই  ?
খাঁচার ভেতর টিয়াপাখি ডেকে উঠল
                                           ডেকে উঠল
শুনতে পাচ্ছি —
আমি একা পিছিয়ে পড়ছি
   ..                    ধুলো এসে পাক খাচ্ছে......

তৈমুর খান
                  নব্বই দশকের কবি ও গদ্যকার।
জন্ম ২৮ জানুয়ারি ১৯৬৭, বীরভূম জেলার রামপুরহাট সংলগ্ন পানিসাইল গ্রামে । বাংলা সাহিত্য নিয়ে পড়াশোনা। বর্তমানে একটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সহশিক্ষক পদে কর্মরত। প্রকাশিত কয়েকটি উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হল :  জ্বরের তাঁবুর নীচে বসন্তের ডাকঘর, একটা সাপ আর কুয়াশার সংলাপ, প্রত্নচরিত, বৃত্তের ভেতরে জল, জ্যোৎস্নায় সারারাত খেলে হিরণ্য মাছেরা, নির্বাচিত কবিতা ইত্যাদি ।পুরস্কার পেয়েছেন কবিরুল ইসলাম স্মৃতি পুরস্কার, দৌড় সাহিত্য সম্মান এবং অক্সিজেন সাহিত্য সম্মান ।ঠিকানা : রামরামপুর, শান্তিপাড়া, রামপুরহাট, বীরভূম জেলা, পিন কোড ৭৩১২২৪, পশ্চিমবঙ্গ ।ফোন নম্বর ৯৩৩২৯৯১২৫০

1 comment:

  1. খুবই ভাল লাগল ।কবিকে ধন্যবাদ ।

    ReplyDelete