এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

অনিন্দিতা ভট্টাচার্য


বিভাগ : সিনেমা আলোচনা


Sex is the emotion in motion...

          || Lipstick under the burkha ||



So why lipstick?

The deep red lipstick becomes the colour and mode of rebellion, giving the viewers a hint of what goes on inside a woman—the turmoil, the pain, the swallowed humiliation, the unshed tears, the unspoken resentment and anger.


চারটে মেয়ে চারটে গল্প সবটাই Base on their sex life. যৌনতা অপরাধ না আড়ালে আবডালে বলার মতোন ও না শুধু এটা ইণ্ডিয়া যেখানে বিয়ের পর কণ্ডোম ব্যবহার টা বিরক্তিকর লাগে সে যতই বাচ্ছা হোক আর নষ্ট হোক কিংবা জিন্স পরলে মেয়ে রা সংস্কৃতি ভুলে যায় কিংবা সেক্সুয়াল রিলেশনশিপ থেকে বিয়ে টা অপ্রত্যাশিত বা বছর ৫৫ -এর বৃদ্ধা যৌনতা নিয়ে ভাবলেও পাপ।  -this is how india think about sex.

বিয়ের পর ৩ টে বাচ্ছা যদিও বর থাকে বাইরে বছর দু এক পরপর আসে তাতেও ৩টে বাচ্ছা অসংখ্য বার বাচ্ছা নষ্ট আর i-pill ভর্তি বাক্স। অবাক হলেন না? ভাবছেন কন্ডোম থাকতে এসব কেন?  বুঝলেন না? মর্দানীর ওপর একটা প্রশ্ন আসে না?  সে স্ত্রীর যাই হোক না কেন who cares at all?  তবুও সে স্ত্রীও স্বামী পরায়ণ মানতে তো হবেই।  তিনি সেলস যে তার যোগ্যতায় উচ্চপদ পেয়েছেন কাজের জায়গায় সে বলা তো দূর কাজ করেন তাই বলে ওঠার ক্ষমতাও হয় না তার অকর্মণ্য স্বামী কে।  কারণ ওই যে আত্ম-অহংকার.... বাবা সে কি সম্মান ছেলের অন্য রক্ষিতা রাখা টা গর্বের কিন্তু স্ত্রী য়ের কাজ করা টা? উঁহু।  শিক্ষা দেওয়ার উপযুক্ত শাস্তি ওই যে 'সেক্স' না না ওটা আবার অধিকার বলে। এরকমভাবেই থাকতে হয় বিয়ের পর, তাই না?

বছর ১৮ এর মেয়ে মুসলমান মানে সাচ্চা মুসলমান যাকে পা থেকে মাথা অব্ধি বুরখা পরে ঢেকে থাকতেই হবে আসলে অভিজাত পরিবার না?  জিন্সের মতো নোংরা পোশাকে তাদের জাত ধর্ম সব যাবে বই কি?  কলেজে তাল মেলাতে বা নিজের ইচ্ছে তে তাল মেলাতে ব্যাগে নিয়ে যাওয়া জিন্স পরে হাফ ছেড়ে বাঁচত। 'জিন্স কা হাক,জিনে কা হাক' শ্লোগান প্রচার করতে গিয়ে জেল ও হয়েছিল বাবা কে লুকিয়ে চুলচেরা দূরত্ব থেকে বেচেছিল। কিন্তু ভুল মানুষের প্রেমে পরে সেও একদম রসাতলে। ঠিক সময় এসে সেও হাত ছেড়ে দেয়,জানতে পারে তার বয়ফ্রেন্ডের সাথে আগে তার ই এক বন্ধুর শারীরিক ঘনিষ্ঠতার কারণে প্রেগন্যান্ট হয়ে যায় আর যুগোপযোগী হতে গিয়ে সদ্য হৃদয় ভেঙে মেয়েটি জেলে যায় তবে এবার শেষ রক্ষা হল না বাবা জানলো তার পর যেমন টা হয় আর কি।  বিয়ে-কলেজ বন্ধ -এর হুমকি।

sex is a common desire কিন্তু সেটা বোঝার  মতো ক্ষমতা রাখার মতো আপডেটেড সোসাইটি আমাদের নেই। তাই নিজের এক বন্ধুর সাথে ঘনিষ্ঠ হয়ে ওঠে এই মেয়ে, বিয়ে অন্য কোনো দ্বিতীয় ব্যক্তিকে করার বিন্দুমাত্র ইচ্ছে তার ছিল না।  তবুও তার মায়ের কথা মতো তাকে বাধ্যতা মূলক ভাবে করতে হবে বই কি?  তাই জেদ বশত সেই পুরোনো সম্পর্ককে ভুলতে বা পিছিয়ে আসা কোনোটাই সম্ভব হয় নি তার। শেষমেষ এই রকমই দোনোমনা তে ভুগেছিল শেষ অব্ধি তাও সংসারের স্বাধ হলেও আবেগের MMS টা খলনায়ক হয়ে দাঁড়াল।

এবার আসা যাক বছর ৫৫ এর বৃদ্ধা না মানে বয়েসেই মনে কেন হবেন? আবেগ কি আর বলে কয়ে আসে?  sex is a desire not a crime কিন্তু বয়স টা ভুলে গেলে যা হয় ওই যে সেক্সুয়াল সিডাক্টিভ স্টোরি পড়ে স্বপ্নে ভাস্যমান লাস্যময়ী বৃদ্ধা।  শেষমেশ সেও আবেগে পরে 'নোংরা' কথায় লিপ্ত হয় তার বছর ২৬ এর সাঁতার শিক্ষকের সাথে।  কিন্তু তার ভুল যেভাবে ভাঙল ভরা বাজারে সেটা বেশ প্যাথেটিক ই।

তারপর এই চারজনের নিজ নিজ সমস্যা নিয়ে বেশ সারারাতের স্ট্রেস ফ্রি আড্ডা তারপর অসমাপ্ত পরিণতি....
সব মিলিয়ে পুরোটাই 'অ্যাডাল্ট ফিল্ম বেসড অন সেক্স ' তাবলে ধিক্কার জানানোর বিন্দুমাত্র জায়গা নেই শুধু বয়েস ভিত্তি তে স্বপ্ন বা ডিসায়ার।  আমি ৪ দিতাম ৫ এ অনায়াসে তবে সব টায় দুটো জিনিসের অভাব থাকায় ৩.৫ এই দাঁড়ি টানলাম।


অনিন্দিতা ভট্টাচার্য
ভালোবেসে লিখি
আদতে ইঞ্জিনিয়ার ৪ র্থ বর্ষ বি.টেক,
লেখাতে আমি নবিশ




No comments:

Post a Comment