এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

রণজিৎ কুমার মুখোপাধ্যায়


বিভাগ : কবিতা (সাধারণ বিভাগ)



কাজলা মেয়ে

শ্যামলা গাঁয়ের কাজলা মেয়ে তোমায় আমি চিনি ।
রোজ দুপুরে পদ্ম তোল ঝিলের জলে এসে ,
ওই ফুলেরই মালা গেঁথে পরো নিজের গলে ;
তোমায় তখন দেখতে  লাগে  মুন্ডুমালিনী ।

শ্যামলা গাঁয়ের কাজলা মেয়ে রূপটি মনোহর ,
তোমার যৌবন যুবকদের করে আকর্ষণ ,
তোমার প্রেমে সকলেই পড়তে যেন চায় ;
তোমাকে তা'রা কাছে পেলে করবে সমাদর ।

শ্যামলা গাঁয়ের কাজলা মেয়ে নদীর ঘাটে যায় ,
রাখাল ছেলে গাছের তলায় বাজায় বসে বেনু ,
মাঝি তখন গান ধরে ভাসিয়ে দেয় তরী ,
কাজলা মেয়ে কাজল চোখে মাঝির দিকে চায় ।ধ

শ্যামলা গাঁয়ের কাজলা মেয়ে চুরি করেছে মন।
মাঠ ভর্তি ধানের ক্ষেতে বাতাস দেয় দোল,
ফুল বাগিচায় মধুর লোভে আসে অলির দল ;
ওই মেয়েটির সাথে আমি থাকবো আজীবন ।

শ্যামলা গাঁয়ের কাজলা মেয়ে আমার সাথে যাবে ?
দেব তোমায় মেখলা শাড়ি ,কানে ,গলায় হার ,
দুধে ভাতে খেতে দেব রাখবো মধুর সুখে  ,
শ্যামলা গাঁয়ের কাজলা মেয়ে আমার রাধা হবে?

শ্যামলা গাঁয়ের কাজলা মেয়ে আমার কথায় রাজি,
বিয়ের রাতে বাজল সানাই , ফাটল অনেক বাজি ।


কবি পরিচিতি :-রণজিৎকুমারমুখোপাধ্যায়(স্বর্ণপদক ,কবিরত্ন,পঞ্চ পাণ্ডবপ্রভৃতি উপাধি প্রাপ্ত)
পিতাঁ সত্যগোপাল মুখার্জী
                      মাতাঁ রামবিলাসীনি দেবী
জন্মস্থান :- রসোড়া , কান্দি , মুর্শিদাবাদ
জন্মতারিখ:-23/03/1948
লেখালেখি শুরু:-ছাত্রজীবন থেকে
প্রকাশিত কাব্যগ্রন্থ ১)শঙ্খ বলাকার সন্ধানে ২)গরম ভাতের গন্ধ ,৩)নতুন সূর্য ও৪)চম্পূ চয়নিকা ।
কবি প্রচুর সংবর্ধনা , সম্মাননা ও পুরস্কার লাভ করেছেন ।বঙ্গ বহির্বঙ্গ ,আন্দামানও বাংলাদেশের বিভিন্ন পত্র পত্রিকায় অদ্যাবধি লিখে চলেছেন ।




No comments:

Post a Comment