এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

বৈশাখী চ‍্যাটার্জী


বিভাগ : কবিতা (সাধারণ বিভাগ)


ঘুম


কেন ঘুম নেই ?
কেন জেগে আছি ---?
কাল সারারাত দুপাশারি অন্ধকারের মাঝে
বেওয়ারিশ রাস্তায় হেঁটে গেছে আমার ঘুম গুলো ।
    


রাতের তারাদের সাথে এই আমার প্রথম হেঁটে চলা ,
তারপর যখন ঘুম পায় -ঘরে ফিরি ,
দেখি সারা ঘর জুড়ে মেকি ভাবনার স্বপ্নের দেশ ---!
শুধু জেগে আছে কিছু মিথ্যে ঘুম ।


তোমার নিঃশ্বাসের সাথে কতগুলো জেগে থাকা রাত কেটে গেছে ,
কতগুলো রাত ভিজে কান্নার সাথে !
ঘুমেরা আসেনি কত--দিন ।


সেদিন বৃষ্টির শেষে যখন ঘুম পেল ,
তখন গোটা শহরের বুকে একবুক বৃষ্টি ,
জলের স্রোতের সাথে ঘুম ভেসেছিল চাপা নিঃশ্বাসে ,
ঘুমোতে পারিনি আমি ।


একটা আকাশ নীলে মেঘ জমে ছিল বলে
ঘুম আসেনি চোখে ,
ঘুম আসেনি শীতের কম্বলে !
গুমোট গরমে এ সি রুমে বসে
ঘুমোতে পারিনি আমি ।



যখন তোমার ঠোঁট ছুঁয়েছিল আমার দুটো  ঠোঁটে --
সেদিন ঘুম এসেছিল গভীর !
তারপর অস্থির করেছ আমাকে যতবার
যতবার ছুঁয়ে গেছে দুটো ঠোঁট লোমকূপে ,
ঘুমোতে পারিনি আর সেই গভীরেও --।


তারপর অবেলায় ঘুম এলো ,
অনেক অনেক ঘুম দুটো চোখ জুড়ে ।
এখনও অনেক ঘুম বাকি আছে ॥

বৈশাখী চ‍্যাটার্জী
গৃহবধু -
Professional
বাচিক শিল্পী বা আবৃত্তিকার
কবিতা লিখতে ভালবাসি ।


No comments:

Post a Comment