এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

প্রসূন মান্না


কবিতা : সাধারণ বিভাগ


জাগরণ
         
গভীর রাতের নির্জনতায় ঝিঁঝিঁরা আমার বন্ধু হয় আজকাল।
ঘুমের সাথে অভিসারের আগে ভার্চুয়াল জগতে জন্মাই কিছুক্ষন,
অতঃপর দুঃস্বপ্নে নিজেকে খুন হতে হয়; নিজের হাতেই।
সর্ষের ভেতরে বাস্তবিক ভূত খোঁজার আনাড়ি চেষ্টায়,
আর পলাশের গন্ধ শুঁকতে ঘুরে ফিরি বিশ্বময়;
মাঝে মাঝে অবাক হয়ে যাই,
আমার অন্তঃসারশূন‍্য আত্মাকে প্রশ্ন করে ফেলি,
-কি হে, বেঁচে আছো নাকি!
বঞ্চনার শক্ বাঁচিয়ে রাখে মৃতপ্রায় মনুষ‍্যত্বকে
সমাজের কালো ছায়ার পায়ে পরাই মিথ‍্যের বেড়ি,
গর্বে ফুলে ওঠার আগেই বুকটা ভাগ হয়ে যায়
জরাসন্ধের মতো..
তুমি আজও জাগ্রত আমার ক্লান্তির চন্দনপিঁড়িতে।
মনখারাপের ফ‍্যান উপচে পড়ে নির্জনতার হাঁড়ি থেকে,
হৃদয়ের কালবৈশাখীতে লন্ডভন্ড সুখ ধরিত্রী।
আস্তাকুঁড়ের এঁটো পাতায় নতুন কাব‍্যিক জীবনের সূচনা..
প্লিজ, একটু হেসো তুমি, তাচ্ছিল‍্যের হাসি।


প্রসূন মান্না
পরিচিতি-বাড়ি আমার পূর্ব মেদিনীপুর জেলার চন্ডীপুরে। বাজকুল মিলনী মহাবিদ্যালয়ে ইংরেজি বিভাগে পাঠরত আমি। ছোটো বেলা থেকেই লেখালেখির প্রতি ঝোঁক থাকলেও তা প্রকাশ পায়নি বা করিনি বিশেষ কোথাও। স্কুল জীবনে স্কুলের ম্যাগাজিন ও দেওয়াল পত্রিকায় লিখতাম। এখন মনের খোরাকে লেখালেখি করি। নিজের কাছে আমি কোনো লেখক বা কবি নই, একজন শব্দচাষি।
কোনো ব্লগজিনের জন্য এটিই আমার প্রথম লেখা।

*******

No comments:

Post a Comment