এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

বৈশাখী চ্যাটার্জী


কবিতাপাঠ
কথায় ও কন্ঠে : বৈশাখী চ্যাটার্জী 


ঘুম স্টেশন

আজ অনেক বছর পরে তোমার ঘুম স্টেশনের পাশ দিয়ে আমি ট্রেনে করে--
আমার গোটা শরীর হঠাৎ জ্বরে পুড়ে যাচ্ছে।
দুটো চোখ লাল হয়ে উঠেছে ,
গোটা ঘুম স্টেশনটা -প্রতিটা ঘাস -পাতা ,
সব কিছুতে আজও কি ভীষণ ভাবে নিজেকে খুঁজে পাচ্ছিলাম ।

আমি তখন চোদ্দ হব সবে -
লম্বা চুল -ছোট্ট ফ্রক আর কৃষ্ণচূড়ার মিষ্টি অনুভবে ।
মাঝে মাঝেই সন্ধ্যেবেলা তোমার সাথে দেখা হত যখন ,
একটা বেঞ্চ , তুমি -আমি,  আর নীরব কিছুক্ষণ ।
শুধু কৃষ্ণচূড়াই জানত সেই নীরবতার কথা ।
যা তুমি বলনি কোনদিন আর আমিও কখন শুনিনি তা ।

তবু একটা অজানা টানে বারবার ছুটে গেছি -।
তারপর বদলে গেল আমার শহর তোমার গ্রামের পথের বাঁকে ,
কালো ছিলাম । কালো ছিলাম- হয়ত তাই।  
হয়ত তাই নীরব ছিল সব -নীরব ছিল ভালোবাসা নীরব অনুভব ।

সেই চোদ্দ বছরের কৃষ্ণচূড়ার অনুভব আমাকে তাড়িয়ে নিয়ে বেরিয়েছে বারবার,
আজ অনেক বছর পর তোমার ঘুম স্টেশনে ---,
আমার গোটা শরীর পুড়ে যাচ্ছে ভীষণ জ্বরে ।
প্রতিটা বাতাসে এক কিশোর ছেলের গন্ধ ভেসে আসছে ।
আজ অনেক বছর সেই বেঞ্চ -সেই কৃষ্ণচূড়া -আর সেই ছোট্ট ফ্রক পরা চোদ্দ বছরের মেয়েটা ।

বৈশাখী চ‍্যাটার্জী

গৃহবধু -

Professional

বাচিক শিল্পী বা আবৃত্তিকার

কবিতা লিখতে ভালবাসি ।


*****



          

No comments:

Post a Comment