এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

সমকামী এবং রূপান্তরকামীদের নিয়ে আলাপচারিতায় : সৌভিক সোম এবং শাল্যদানী

সমকামী এবং রূপান্তরকামীদের নিয়
লিঙ্গভেদ

মুখোমুখি আমি ও সে। সে মানে সৌভিক সোম। কলকাতা রেইনবো প্রাইডের অন্যতম ধারক, বাহকও বটে। কদিন আগেই কলকাতার রাজপথে মানুষের ঢল নেমেছিল রামধনু পতাকা হাতে। কেউ বলেছে ওরা সমকামী, কেউ বলেছে হিজরের দল, কেউ বলেছে নোংরামি। কিন্তু তারা কি বলছে জানতে আমরা যোগাযোগ করি সৌভিকের সাথে। কি বললেন তিনি? এডিট না করে এনেদিলাম সরাসরি...

আমি : গুড মর্নিং স্যার।(মজা করেই)

সে : Who are you to determine my gender? How do u know that i am sir or madam? Or i am co fortable with something else

আমি : সত্যিই তো। সরি (মনে মনে স্তম্ভিত আমি)

সে : স্যার ট্যার বলার আগে একটু প্রেফার্ড প্রোনাউন জেনে নেওয়া উচিৎ। আমার একদম খারাপ লাগে নি। কিন্তু আমাদের আরো সতর্ক হওয়া উচিৎ।

আমি : ঠিকইতো। এখানেই কি কনসেপ্ট?

সে : মনুষত্য, লিঙ্গের উর্ধে উঠে। একজন শিশুর কি পরিচয়? সে পুংচিহ্ন না স্ত্রীচিহ্ন? তাকে দেহবোধ দেওয়ার সময় এটা মাথা, এটা বুক, এটা তলপেট, এটা থাই, এটা পা। তলপেট আর থাইয়ের মাঝখানেই যত সমস্যা তাই না?

আমি : এর জন্য প্রাইড? লড়াই?

সে : কে বলেছে লড়াই। আমি বলি বোঝানোর চেষ্টা। বারবার বোঝাবো, না বুঝলে চুপ থাকবো। কিন্তু আক্রমণ করলে অবশ্যই প্রতিবাদ হবে। বোঝানোর কাজ চলছে, সফল আমরা অনেকাংশ।

আমি : সম্ভবত ৯৯ সাল থেকে এই পথচলা কোলকাতার রাজ পথে। সেই দিন থেকে সৌভিক?

সে : না, না। আমি একটু অন্যভাবে। LGBT India নামে একটি ফোরাম তৈরী করি ২০০৯ সালে। নিজের মত করে ফেসবুক সহ যেভাবে সম্ভব প্রচার এবং সচেতনতায় কাজ করি। তারপর ২০১১ সালে আমাকে দায়িত্ব নিতে বলা হয় কলকাতা রেইনবো প্রাইডের। আজো আছি...

আমি : গে, লেসবিয়ান দের নিয়ে?

সে : গে/ লেসবিয়ান নয়। অন্যভাবে ভাবি। Homosexuality, Bisexuality, Transgender. তবে এদের নিয়েই আছি বললে ভুল হবে। এরা আলাদা কোথায়? মানুষতো, একই সবাই।

আমি : ৩৭৭ নিয়ে লড়াইটা?

সে : বোগাস। কে কার বাড়িতে কি দিয়ে ভাত খাবে, কে কোথায় কোথায় বডিস্প্রে মাখবে সেটা সুপ্রিমকোর্ট জানবে কি করে? দুটো ছেলে এক বিছানায় ঘুমালে তাকে দোষী বলা যায় নাকি? অবান্তর আইন।

আমি : সত্যিইতো। আচ্ছা এই প্রাইডে কত মানুষের ঢল নামে। প্রচুর কষ্ট করতে হয় তো?

সে : সত্যি বলতে গত বছর পর্যন্ত প্রচুর ছুটেছি। এবছর শুধু হেঁটেছি।
(চোখে জল, আবেগতাড়িত গলায়)
ছোটরা দায়িত্ব নিয়ে সব করেছে। লাইন ঠিক করা থেকে শুরু করে স্লোগান সব।

(কিছুকাল চুপ ছিলাম। স্তব্ধ মুগ্ধ আমি...)


ক্রমশ...

*****

No comments:

Post a Comment