এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

সৌমিত্র রায়


প্রবন্ধ (ধারাবাহিক)


কাব্যযোগ


চিন্তাসূত্র-১ ।।  কাব্যযোগ কী ?


~কাব্যযোগ হল i-যুগ অর্থাৎ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগে শুদ্ধ সচেতন কাব্য-চেতনায় স্ব স্ব সংকল্প অনুযায়ী সদিচ্ছা পূরণের সফলতার লক্ষ্যে দৈনন্দিন জীবনযাত্রায় আনন্দ ও শান্তির সংযোগ স্থাপন । নবনির্মাণ জ্ঞান অর্জন এবং ফিজিক্যাল, ডিজিটাল, ভার্চুয়াল, স্পিরিচুয়াল এই বিশেষ চার পদ্ধতিতে স্বব্যবস্থাপনা অর্থাৎ স্বশক্তিকরণ, স্বপ্রকাশ, স্বমূল্যায়ন, স্বনিয়ন্ত্রণের অভ্যাসের মাধ্যমে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছনো । জীবনের ধর্ম শিল্প-ধর্ম ।  সহজ সরল পদ্ধতিতে স্বপরিবর্তনের মাধ্যমে দিনযাপনকে শুদ্ধ শিল্পচেতনায় রূপান্তর ঘটিয়ে যেমন নিজের অবস্থার পরিবর্তন সম্ভব, ঠিক তেমনই পৃথিবীর পরিবর্তনও সম্ভব । এই যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সময়, একটি কল্পের সময়পর্বে মানবসভ্যতা এমন সময়ের মুখোমুখি কখনও হয় নি । তাই এই সময়পর্বে যাবতীয় সংকট কাটিয়ে নতুনভাবে বাঁচার জন্য নতুন জীবনদর্শন ও জীবনপদ্ধতির প্রয়োজন । যা আছে, যেমন আছে, সে সবেরই সাথে দৈনন্দিন জীবনযাত্রায় আনন্দ ও শান্তির সংযোগ স্থাপন হল কাব্যযোগ । আসুন প্রতিটি চিন্তাসূত্র পাঠ করি । নবনির্মাণ জ্ঞান অর্জন এবং কাব্যযোগ অভ্যাসের মধ্য দিয়ে চেতনাকে মুক্ত করে আমি আপনি সবাই দৈনন্দিন জীবনযাত্রায় আনন্দ ও শান্তির সংযোগ স্থাপন করি । ।। শান্তি ।।



চিন্তাসূত্র-২ ।।‘সামাজিক শিক্ষা পদ্ধতি’ কী ?  কাব্যযোগ কি শেখানো হয় ?


~এই সামাজিক মাধ্যমের সময়পর্বে আই-চিন্তনে আমরা ‘সামাজিক শিক্ষা পদ্ধতি’র কথাই বলি । সামাজিক শিক্ষা পদ্ধতি কী ? তা হল, যে বিষয়গুলিতে বিভিন্ন মানুষের শিক্ষা নেওয়ার প্রয়োজন আছে, সেই বিষয়গুলি নানান ভাবে বিভিন্নজনের সাথে শেয়ার করা । আমরা তো নিজেদের চিন্তা-ভাবনা, ক্রিয়াকলাপ, অভিজ্ঞতা সবার সাথে শেয়ার করি মাত্র ।  শেখাটি যে-যার সে-তার । ডিজিটাল মাধ্যমে হোক বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে হোক কিংবা সভা-সমিতি যেখানেই হোক না কেন,  শেয়ার করার আনন্দে শেয়ার করি । প্রয়োজন ও আগ্রহ অনুযায়ী অংশগ্রহণকারীরা নিজে নিজেই শিখতে থাকেন । এমন কি যিনি শিখছেন, তাঁরও শেয়ার করা নানান কথায় আলোচক সমৃদ্ধ হন। ‘ শেয়ারিং সিস্টেম’-এ একে অপরের থেকে স্বদক্ষতায় শিক্ষা গ্রহণ করবেন । এই  হল i-চিন্তনের ‘সামাজিক শিক্ষা পদ্ধতি’ ।  কাব্যযোগ আমরা এভাবেই শেয়ার করি ।



চিন্তাসূত্র-৩ ।।‘সামাজিক দীক্ষা’ কী ?  কাব্যযোগ-এ দীক্ষা গ্রহণ কী ?


~শুদ্ধতার সংকল্প ও শুভ কর্মের সূচনা যে কোনো সময় করা যায় । ভণ্ডামিমুক্ত কুসংস্কারমুক্ত চেতনামুক্তির এই আন্দোলনে কোনও কঠিন  বা বিশেষ ধর্মীয় কিংবা অর্থনৈতিক নিয়ম নেই ।  আত্মশক্তি ও সৃষ্টিসত্তা – নিজের জন্য এসবের থেকে আর কী শ্রেষ্ঠ হতে পারে ! যে কোনো ধর্মের মানুষ, আস্তিক হউন বা নাস্তিক হউন , স্ব স্ব ধর্মমতে বা স্ব-মতে থেকেও কাব্যযোগ অভ্যাস করতে পারেন ।  তবে যেহেতু ‘কাব্যযোগ’ এই বিশেষ উদ্যোগে আপনি যুক্ত হচ্ছেন তাই বিশেষ কোনো পদ্ধতির মধ্য দিয়েই এই মহৎ উদ্যোগে অবদান রাখা অনেক বেশি ফলপ্রসূ । বলে নেওয়া ভালো আমরা গুরুবাদে বিশ্বাসী নই । আত্মশক্তি ও সৃষ্টিসত্তা-র নেটওয়ার্ক ‘ইউনিভার্সাল  নেটওয়ার্ক’-এর এই কর্মমুখর জীবনে আনন্দ ও শান্তির সংযোগে স্বচেতনা-ই শ্রেষ্ঠ । সামাজিক শিক্ষা পদ্ধতিই শ্রেষ্ঠাচারী পদ্ধতি । তাই কাব্যযোগ দীক্ষাও সামাজিক দীক্ষা । আবারো বলছি, শুদ্ধতার সংকল্প ও শুভ কর্মের সূচনা যে কোনো সময় করা যায় । বিশেষ কোনও নিয়ম নেই । আমরা যেহেতু স্বশক্তিকরণের মাধ্যমে সমাত্মজীবনের শান্তি ও আনন্দের কথা বলছি, তাই বিশেষ কিছু সামাজিক কর্মসূচির মাধ্যমে এই উদ্যোগে যুক্ত হওয়ার আহ্বান জানাই । মানবজাতির কল্যানে মানুষের জন্য বা প্রকৃতির জন্য যেকোন শুভ উদ্যোগের মাধ্যমে কাব্যযোগ কর্মসূচিতে যোগ দিন ।

রক্তদান করার মধ্য দিয়ে

অঙ্গদান/দেহদানে অঙ্গীকারবদ্ধ হওয়ার মধ্য দিয়ে

প্রকৃতই প্রয়োজন আছে এমন কোনো অসহায় মানুষের জন্যও সাহায্য করার মধ্য দিয়ে

স্থান ও সুযোগ থাকলে গাছ লাগানো ও তার পরিচর্যা শুরু করার মধ্য দিয়ে

ভোরে উঠে গাছে জল দিয়ে ও পাখিদের শস্যদানা দেওয়ার অভ্যাসের সূচনার মধ্য দিয়ে

বা নিজের মতো সমাজের কল্যাণকর শুভ উদ্যোগের মধ্য দিয়ে

অন্যদের অনুপ্রাণিত করার জন্য যদি সম্ভব হয় একটি ফটো তুলুন এবং তা আমাদের সামাজিক মাধ্যমে পাঠিয়ে দিন । অথবা সে বিষয়ে তথ্য লিখে পাঠান । আমরা উৎসাহিত হব । অন্যদের মধ্যেও ছড়িয়ে দিয়ে অন্যদেরও অনুপ্রাণিত করবো । এই শুভ সূচনার মধ্য দিয়ে শুরু করুন নবনির্মাণ জ্ঞান অর্জন এবং কাব্যযোগ অভ্যাস করুন । আসুন প্রতিটি মুহূর্ত আনন্দময় করে তুলি  । জীবন হয়ে উঠুক মঙ্গলময় ।

।। শান্তি ।।


চিন্তাসূত্র-৪ ।। নবনির্মাণ


‘নবনির্মাণ’ এই শব্দবন্ধটিই তার অর্থ প্রকাশের জন্য যথেষ্ট । প্রচলিত ধ্যান-ধারণায়, ছেলেবেলা থেকে অভ্যস্থ হতে হতে এ পর্যন্ত পৌছনোর পরও যদি মনে হয় দিনযাপনের নানান ক্ষণে শান্তি ও আনন্দই অধরা থেকে গেলো ! তাহলে জানবেন মনের মধ্যে এতদিন ধরে সঞ্চিত/অর্জিত সংস্কারে ‘বিলিফ সিস্টেম’ জ্ঞান লাভ ও অভ্যাসের জন্য আরো কোনো সহজ পথ খুঁজছে ! এতদিন ধরে আঁকড়ে ধরে থাকা ধ্যান-ধারণায় সেই শান্তি ও আনন্দের জন্য আরো কিছুটা সমৃদ্ধ হওয়ার প্রয়োজন আছে । যে কোনো গভীর সংকটের মুখোমুখি দাঁড়িয়েও সংকটমোচনের জন্য ঘুরে দাঁড়ানো উচিত । এবং সঠিক সংকল্প রচনা করে, যথাযথ জ্ঞান ও অভ্যাসের মাধ্যমে সংকটমোচনের জন্য ঘুরে দাঁড়িয়ে নতুন করে পথ চলার নামই হল নবনির্মাণ । গভীরভাবে ভেবে দেখলে স্পষ্ট বুঝতে পারবেন এই সময় ব্যক্তিগত সমস্যা থেকে সমাজ, এমনকি সামগ্রিকভাবে গোটা পৃথিবীর প্রাণ-প্রকৃতি-পরিবেশ-মানুষ মহাসংকটের মধ্য দিয়ে সময়যাপন করছি । এমনকি যা অস্তিত্বসংকটের পর্যায়ে পৌঁছেছে । তাহলে আমরা কী সামগ্রিক ধ্বংসলীলায় নিজেদের সমর্পণ করবো ? নাকি সাধ্যমতো ঘুরে দাঁড়াবো ? নিজেদের জন্য / পরবর্তী প্রজন্মের জন্য ঘুরে দাঁড়ানোর এখনই তো সময় । স্বদেশী দর্শনে তার স্পষ্ট পথ বলা আছে । স্বনিয়ন্ত্রণের মাধ্যমে স্বব্যবস্থাপনায় যেমন নিজের জন্যও সাফল্য আনা যায়, তেমনই সেই সাফল্য সমগ্র পৃথিবীর জন্যও সম্ভব । জীবনের ধর্ম শিল্প-ধর্ম ।  সহজ সরল পদ্ধতিতে স্বপরিবর্তনের মাধ্যমে দিনযাপনকে শুদ্ধ শিল্পচেতনায় রূপান্তর ঘটানোর জ্ঞান-ই হল নবনির্মাণ জ্ঞান । যা কাব্যযোগ অভ্যাসের জন্য অত্যন্ত জরুরি । এই নবনির্মাণ জ্ঞানচর্চাকে কয়েকটি পর্যায়ে ভাগ করেছি ।


প্রাকৃতিক সম্পর্ক বলয়

আত্ম-জ্ঞান -> শরীর ও শরীরের নিয়ন্ত্রক কবি সত্তা/ এনার্জি সংক্রান্ত জ্ঞান

স্বব্যবস্থাপনা অর্থাৎ স্বশক্তিকরণ, স্বপ্রকাশ, স্বমূল্যায়ন, স্বনিয়ন্ত্রণ

ইউনিভার্সাল নেটওয়ার্ক -> এনার্জি – সুপ্রিম এনার্জি – প্রকৃতি সহ সমগ্র সৃষ্টির নেটওয়ার্ক

প্রাকৃতিক সম্পর্কের শান্তি বলয়

মহামুক্তি


আই-চিন্তনে আমরা ‘সংকল্প কবিতা’ লিখি, ‘ফিলিং পোয়েমজ/অনুভব কবিতা’, ‘উইশ পোয়েমজ/ইচ্ছে কবিতা’ ইত্যাদি লিখি । কেন এমন কবিতার সূচনা করেছি ? কারণ টিভি/সংবাদপত্র/ইন্টারনেট ইত্যাদির কারণে এখন আমাদের হাতের মুঠোই এখন অজস্র ইনফরমেশন । এত এত ইনফরমেশনের চর্চায়/চাপে আমরা ভুলেই গেছি যে, আমাদের ভেতরকার সমস্ত অনুভব/অনুভুতির নিয়ন্ত্রক স্ব স্ব ক্ষেত্রে নিজে । নানান ব্যস্ততার এই ডিজিটাল সময়পর্বে আলাদা আলাদা করে অনুভব/অনুভুতির চর্চারও প্রয়োজন আছে বৈকি !!

কবিতার জগতের বাইরে যে সব মানুষজন আছেন সবার জন্যই আমাদের প্রধান প্রধান বিষয়গুলির আলোচনা থাকছে ।


চিন্তাসূত্র পাঠ করতে থাকুন । আরো বিস্তারিত জানতে পারবেন ।
শান্তি ।। 


সৌমিত্র রায়
আই-সোসাইটি

******


No comments:

Post a Comment