এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

মানস সবুজ নিয়োগী




কবিতা (সাধারণ বিভাগ)



মুমূর্ষু

মুমূর্ষু হলে আস্তরণহীন হতে থাকো তুমি
অবিন্যস্ত বালিকণার মতো মুখ থুবড়ে পড়ে আছি দণ্ডকাল৷
স্মৃতির অভিমুখে ঘূর্ণিত কোনো ছায়া,
আমাদের প্রেম প্রেম ভাব—
মুমূর্ষু হলে
বিছানা থেকে শরীর নেমে যায় ৷

একবার বিশৃঙ্খল হও !
স্তব্ধতার পিছনে একশো মিটার দৌঁড়ে গিয়েও
আমি জেগে থাকি৷
চোখে দাঁড়ের ছবি আঁকা হলে
গাল জুড়ে সৃষ্টি হয় অতৃপ্ত নদীর,
জন্ম নেয় দণ্ডিত কোনো ঢেউ !

জেগে আছি বলে অদ্ভুত অপাঙ্গ তোমার
খেলা করে মৃত্যুহীন দিনেদের সাথে ৷
সব বাঁক শেষ হলে থেমে যায়
আমাদের চলমান দীর্ঘতা !

বলো,এভাবেও জাগিয়ে রাখতে হয় ?
এবার তো পানসিতে তোলো,
মুমূর্ষু আমাকে !



আবর্ত

আমাকে রক্তিম করার পর
বালির চর জ্যোৎস্না শুষে নেয়,সাদা হাড় বুকে রাখে নদী৷
কম্পাসের তীক্ষ্ণ আগায় একপাক ঘুরে গিয়ে যদি
তোমার মুখোমুখি দাঁড়ায় নর্থপোল?
উদগ্র চিৎকারে থুথুর সাথে যদি জীবন বেরিয়ে আসে?
অথবা কাশির সাথে বেরিয়ে আসে ফুসফুস যকৃত প্লীহা?
★★★
শরীরের খাঁজে খাঁজে আবর্ত সৃষ্টি হলে
তোমার উদ্বেল হয় গা-মাটি৷
উত্তপ্ত ঘূর্ণনের পর দেহের নরম শিরা
নর্দমা থেকে রুপোলী নদী হতে চায়৷
আমরা আরেকবার গরম তোষকের গা  থেকে
ওম্ চুরি করে ভাগ করতে বসি৷
★★★
আমাকে রক্তিম করার আগে
পায়ের তলা—হাতের তালুতে
রোম গজিয়ে যায়—বুনো মনে হয়!

তুমি নর্থ আমি সাউথ হলে তবেই জীবন
বৈপরীত্যময়! ঝগড়া আর হাতাহাতি!
পাশের বাড়ির জানালায় ঝুলবে ফিসফাস!

দুই মেরু না থাকলে বলো
পৃথিবী কি পৃথিবী হত?



******

নাম—মানস সবুজ নিয়োগী
ঠিকানা—সিকদারডাঙা,অমরকানন,বাঁকুড়া,722133
ফোন—8609710889

সংক্ষিপ্ত পরিচয়— বাংলায় অনার্স(ত্রিবেণীদেবী ভালোটিয়া কলেজ,রাণীগঞ্জ),এম.এ.(বর্ধমান বিশ্ববিদ্যালয় রেগুলার),বর্তমানে বি.এড পাঠরত৷

No comments:

Post a Comment