এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

সৌম‍্যজিৎ আচার্য




গদ‍্য‍ কবিতা




রঙ

যারা ভাবে আমি গেরুয়া, তাদের ভাবনার গালে চুমু দিই…যারা ভাবে সবুজ, তাদের ভাবনার গালেও চুমু দিই…গোটা দেশ এখন কয়েকটি পার্টিতে বিভক্ত। আমার প্রিয় বন্ধুটি সবুজ আর প্রিয় দাদাটি গেরুয়া। আর যে বান্ধবীর বাবা-মা দুজনেরই মৃত দেহ আমি শ্মশানঘাট পর্যন্ত বয়ে নিয়ে গেছিলাম, সে ছিল গাঢ় লাল। তাতে কী...গোটা দেশ এখন কয়েকটা পার্টিতে বিভক্ত। তুমি এপার্টি না ওপার্টি ? বললাম, দোপাটি ফুল আমার ভালো লাগে। আমি ওর গন্ধ শুঁকতে চাই...তুমি এপার্টি না ওপার্টি? বললাম আমি এক দগ্ধ হওয়া মানুষ। কবিতা যন্ত্রণা রাখি। তাতে কী... গোটা দেশ এখন কয়েকটি পার্টিতে বিভক্ত...আমি আমার প্রিয় বন্ধুটিকে বোঝাই। প্রিয় দাদাকে বোঝাই। প্রিয় বান্ধবীর জন্য আমি নদী ছুঁয়ে থাকি। প্রত‍্যেকের জামা টেনে খুলতে থাকি ওদের ছোটবেলা...এই জ‍্যামজটে ভরা রাস্তায়, গেরুয়া দাদাটি মায়ের ওষুধ কিনতে বেরোয়...এই জ‍্যামজটে ভরা রাস্তায়, সবুজ বন্ধু বাবার মৃত্যুবার্ষিকীর রজনীগন্ধা খোঁজে...আর লাল বান্ধবী ছোটে হাসপাতাল...তার বোনের শ্লীলতাহানির রিপোর্ট নিতে... গোটা দেশ এখন কয়েকটা পার্টিতে বিভক্ত... সবার গালে লেগে আছে রক্ত চুমু দাগ...


সৌম‍্যজিৎ আচার্য
রামকৃষ্ণ মিশনের কৃতী ছাত্র, পেশাদারী জীবনের পাশাপাশি সাহিত্যের নানা শাখাতেও তাঁর অধিকারের প্রমাণ রেখেছেন। দুটি বিষয়ে স্নাতকোত্তর হওয়ার পরে ‘উচ্চ শিক্ষায় মানবসম্পদের ব‍্যবস্থাপনা’ নিয়ে গবেষণায় Phd.
অধ‍্যাপনা করেছেন রামকৃষ্ণ মিশন বিদ‍্যামন্দির, গলসী রবীন্দ্র-নজরুল কলেজ অফ এডুকেশন ও শ‍্যামসুন্দর কলেজে।
স্বল্প দৈর্ঘ্যের সিনেমার চিত্রনাট্য লিখে ২০১৫ সালে পুরস্কৃত হয়েছেন আর্জেন্টিনা চলচ্চিত্রোৎসবে (২০১৬), ও মডেল এন মুভি চলচ্চিত্রোৎসবে (২০১৬)
বাংলাদেশ থেকে বেরিয়েছে e -বই ‘বিন্দু ছাড়া বিসর্গ’। কবিতা ছাড়াও গল্প, নাটক, প্রবন্ধ লেখেন।
অনুবাদেও দক্ষ।
পেয়েছেন ‘সাহিত‍্যাঙ্গন’, ‘অর্ধেন্দুকুমার’, ‘নতুন আলো’ পুরস্কার। ‘কৃষ্ণাশিষ’ সাহিত্য সম্মান ও ‘কবিতা পাক্ষিক’-৫০০ সম্মাননা।

মোট কবিতার বই পাঁচটি। লেখেন দেশ, কৃত্তিবাস সহ সব প্রথম সারির পত্রিকায়।

No comments:

Post a Comment