এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

বন্ধু সুন্দর পাল




কবিতা (সাধারণ বিভাগ)




চেকমেট

তুমি গুটিয়ে নিচ্ছো শীতের শেষ
সত্যির শরীরে মিথ্যে মিথ্যে ঠাণ্ডা আল্পনার মতো
মোটা মোটা দাগে স্পষ্ট হচ্ছে আঁশটে গন্ধ
দোলনাতে বসন্ত ,মৃত চেনা পাখিটার সেই ডাক
মনে পড়ে মাঝরাতে সেই শীতে বরফ গলানো গল্প ?
আমাদের দাবার উত্তরের ঘরে দৈব্যবানী আসে
জিততে জিততে কখন চলে যাই হেরে যাওয়া রাজার ঘরে
আমাদের তো বদল হয়ে বদলা নেবার পালা
সেই প্রথম দিন প্রথম বার তোমাকে দেখার মতো করে
রেস্ট্রুরেন্টে প্রত্যেকটা খাবার প্লেটে প্লেটে পারফিউমের গন্ধ ছিল
আজ রাজার ঘরে আবার সেই একই গন্ধ
বিধবা রানীটার মতো ,
আমাদের কোন সৈন্য নেই
আমরা প্রতিপক্ষ হতে ভালোবাসি
গন্ধরা পাল্টে যায়।আরো তীব্র হয় তারা দের দূরত্ব
খসে পড়ে অক্ষরে অক্ষরে মেঝেতে , মৌলিক সংখ্যায়
পুরনো মোলাটে নতুন বই-এর গন্ধ নি ফুসফুস বন্ধ করে আবার
যেভাবে শীত ফুরিয়ে যায় তোমার তানপুরায়
যেভাবে আমি নিজেকে চিনি ফুটপাতের রাস্তায়
বসন্ত এভাবেই আবার তোমাকে রং দিতে আসবে
কয়েকটা তোমার জানাশোনা মৃত পাখিদের দোলনায় ।
রাজা রাস্তা হারাবে
পড়ে থাকবে তোমার আমার চেকমেট ।





মনের মুখস্থ

তোমার মুখে বসতবাড়ি।তার এক কোণে কলসি
তোমাকে খুঁড়লে খড়কুটো মাটি মেখে একাদশী ।

ছায়া বেজে ওঠে স্পিডবোটে।রংপুরে রিংটোন শুনি
বিছানা বানে ডুবে গেলে আমাদের খুঁজে নেবে ডুবুরি।

মনেতে মুখস্থ আমি।একটা লাইনে কটা অক্ষর জানি
ডিসকানেক্ট ঠোঁটের খাঁজে মৌখিক ময়নাতদন্ত তুমি ।

তোমার কনসেপ্ট নকল করে বাজারে প্রতিমা বিক্রি
নিজের হাতে ফেরি করে তোমার পাগল ভাবা ছেলেটি।

অনলাইনে চোখের স্ট্যাটাস।শুধু আমদানি রপ্তানি
তোমার বিসর্জন হলে বারবার বসন্ত চুরি করি আমি।




যদিও এখন....

নোখের ঘরে নৌকা বাঁধা।তোমার নামে নদী
কক্ষপথে কিশোর বেলা।আমি তখন মাঝি ।

চায়ের কাপে প্রথম চুমুক,ঢেউ গুলো বরফে ঢাকা
তুমি তখন নামতা পড়া।তিনটে শব্দ আঁকাবাঁকা।

কানের দুলে রক্ত মাখা।তোমার শেষ কানামাছি
মেঘের কাছে মোম গলে না।বৃষ্টি কালবৈশাখী ।

সাইকেলেও সন্ধে নামে। হাতে গাঢ় হয় ঘন মেহেন্দী
ঘামের শেষে তোমাকে বয়ে আনা।আটআনা কারচুপি।

ঠোঁটের দামে দাঁতে ব্যথা।ধুলো ভর্তি ধমনী
যে বানান মুখে মুখে ভাঙি তার নাম উইঢিবি।

জলের উপর মুখের মিল।তোমার ছিল প্রথম শ্রাবন
বাউল গানের মানে জানিনা।আমার হল উষ্ণক্ষরণ ।

ঠিকতো ছিল অসুখ বিসুখ।নামের শেষে পদবি
আমার এখন বদলি বুক।তুমি অন্য কারোর হিসেবী।

এখন পকেট ভর্তি বাসটিকিট।লেট হওয়া ট্রামে চড়ি না আর
এখন আমি ভিড়ের মিছিল।আন্দোলনে ভাতের সমাহার।

বন্ধু সুন্দর পাল

জন্ম -1990
ঠিকানা -গ্রাম -কুমারহাট।পোঃ-রাজহাটি বন্দর।থানা -খানাকুল ।জেলা -হুগলি ।
পিন -712417
মোবাইল নং -9641544096
2013 সালে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে বংলা সাহিত্য এম এ পাশ স্পেশাল পেপার রবীন্দ্র সাহিত্য ।


No comments:

Post a Comment