এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

নাসের হোসেন



কবিতা (সাধারণ বিভাগ)




গান

স্টেজের উপর দিয়ে একটা অজানা পাখি উড়ে গেল।
কী পাখি, কী পাখি, ভাবছি কিন্তু মনে পড়ছে না
অথচ এত চেনা বলে মনে হচ্ছে অনেকক্ষণ।
এরকম হয়, যখন এমন বিস্মৃতির ঘটনা ঘটে
তখন অন্য কোনো ঘটনার মধ্যে ঝুঁকে পড়ি
যেন-বা নদীর জলে ঝুঁকে পড়ে নিজের মুখ দেখছি।
লোকে বলবে, নার্সিসাস, আমি বলবো জলের মধ্যে
একটা অদ্ভুত রকমের ডলফিন দেখছি, দেখা যাক
তাকে অতল জলের থেকে উপরে তুলে আনতে পারি কিনা
ঠিক তখনি বিশাল সাইজের ডলফিন জলের ভিতর
দিয়ে এসে জলের উপর উপর দিয়ে বাতাসে লাফ দিল।
আমি টেলিপ্যাথির মতো মনে মনে তাকে জিজ্ঞেস
করলাম, চিনতে পেরেছো আমাকে চিনতে পেরেছো
উত্তরে সেউ ডল্ফিন যেন-বা মনে-মনেই বললো
ইএন চিনবে না, তুমি তো রজার পেনরোজ, বলো
ঠিক বলেছি কিনা। আমার মনে হল সে ঠিক কথাই
বলেছে। স্টেজের উপরে আমার নাতি গিটার
বাজাচ্ছে। গাইছে, এসো ত্রিভুবন, এসো ত্রিভুবন।


******

1 comment:

  1. নাসের দা মন ভালো করা কবিতা লিখেছেন। খুবই উপভোগ্য

    ReplyDelete