এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

নাফছি জাহান



কবিতা (সাধারণ বিভাগ)




"অনাকাঙ্ক্ষিত ব্যথার আর্তনাদ"

বেদনায় ভরা বিক্ষত হৃদয়, সর্বত্র আনুভব করে-
বিশ্বাসের দেহ, সহস্র তীরের আঘাতে কতোটা পীড়া সহিত
অকালে আত্নগোপনে মৃত্যুবরণ করে।
আমার নির্বাক চোখের চাহনি, তোমার হৃদয় স্পর্শ করেনি,
প্রতিবাদহীন অব্যক্ত কথামালাবলী-
তোমার পাষাণ হৃদয় ছেদ করে, অনুপ্রবেশ করেনি।
নিশ্চুপ অভিমান বিষণ্ন আঙিনায় বসত গড়েছে,
সর্বত্র জঁমাট বেঁধেছে বিরহের করুণ দীর্ঘশ্বাস।
নিঃশ্বাসে-প্রশ্বাসে বারবার প্রতিধ্বনিত হচ্ছে
অনাকাঙ্ক্ষিত ব্যথার আর্তনাদ,
আমার দুঃখে ব্যথিত হয়ে, কোনো এক রাত্রিও কেঁদে ওঠে,
গাঢ় অন্ধকারেও জ্বলজ্বল করে শিরোনামহীন অশ্রুকণাগুলি।
আমার অমীমাংসিত ভাগ্যলিপি- ব্যথা ভরা মনের ভারে
হয়তোবা তোমার আদেশে দৃশ্যান্তরে অস্ত যাবে,
অভিমানে নির্বাসিত হবে-
আঁধার ঘেরা জীবনের কোনো এক স্থানে।
নিজের জীবন গড়তে গিয়ে, আপন হস্তে ভাঙ্গলে তুমি
আমার এ সাজানো আঙিনাকে।
এ আঙিনাজুড়ে বিলাসবহুল ঐশর্য্য ছিলনা বটে
তবু তোমায় নিয়ে ছোট ছোট স্বপ্ন ছিল জেগে,
দুষ্টু-মিষ্টি খুশি ছিল হৃদয় আঙিনা জড়িয়ে।
কোন অপরাধে বলো, সইবো জ্বালা নীরবে-নিভৃতে ?
তুমিতো অশ্রু ঝরিয়েই ক্ষান্ত হওনি
যত্ন সহিত ভেঙেছো হৃদ মন্দিরকে।




"বড় হওয়ার সাধ"

আমি প্রাণবন্ত রূঢ়তায় ঘেরা, অপূর্ণতার বিমূর্ত প্রতীক
ইদানীং তুমুল আবেগে, রুগ্ন মন অভিমানে কাঁদে,
বদ্ধজানালা অবিশ্বাসের অাস্তরণে, চির অক্ষয় হয়ে আছে
হৃদয়ে সঞ্চিত আছে- দুর্ভোগের মলিনতা অবিরত,
আমার বড় হওয়ার সাধ- বারংবার প্রতারিত করছে আমায়।
সারাদিনমান গন্তব্যে পৌছার ইচ্ছায়, দৃঢ়চেতা থাকে মন
মধ্য প্রহরে, মনান্তরে ! হঠাৎ বিদ্ধ হয় ব্যথার সমাহার,
আমার বড় হওয়ার সাধ- বারংবার প্রতারিত করছে আমায়।
অসহায়ের রক্ত চুষে, কোটি টাকা আমার গহ্বরে
কারচুপি আর দুর্নীতি, মিশে আছে জীবনের প্রতিটি বাঁকে।
অবুঝকে পায়ের তলায় পিষ্ট করে- চাচ্ছি আরো বড় হতে
আমার যে বড় হওয়ার বড্ড সাধ, মিশে আছে মনে।
পাহাড় চূড়ায় হওয়া চাই, সম্পদের অর্জিত নাটাই
তবুও কি মিটবে সাধ?
আমার যে বড় হওয়ার বড্ড বেশি সাধ।
তাইতো গরিব মেরে চুপিসারে, বড় আমায় হতেই হবে
হোকনা সমাজ ধ্বংস, তাতে আমার কিবা ক্ষতি হবে।

নাফছি জাহান

ব্রাহ্মণবাড়িয়া,বাংলাদেশ
ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ
রাষ্ট্রবিজ্ঞান ডিপার্টমেন্ট


No comments:

Post a Comment