এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

সবর্না চ্যাটার্জ্জী



কবিতা (সাধারণ বিভাগ)



প্রতিশোধ

তন্নতন্ন করে কিছু গোলাপ কাঁটা খুঁজছি
ঠিক যেমনটা গেঁথে এসেছিলাম,তোমার বুকে! তখন,নিতান্ত চারা।
মালি হয়ে গোলাপ ফোটালে ধীরে ধীরে।
তারপর তোমারই বুকের জমিতে রক্ত ঝরালাম।
একদিন ভাবলাম,
একসাথে ফুল হয়ে আত্মহত্যা করব।
মৃত অবয়ব আঁকড়াতে দলে দলে ভালোবাসা ছুটে আসবে।
শুধু প্রতিশোধ নেবে তুমি!
সেই যে সমস্ত দিনে,
মেঘ হয়ে ঝুঁকে দেখতাম তোমার মুখ,
ঠেলে সরিয়ে দিতে অস্পৃশ্যের মত,
একটু একটু করে ছক কষেছি, গোপনে। অপমানে বিষ ঢেলেছি মাটিতে।
একটা একটা করে মেরে ফেলেছি সমস্ত গোলাপ।
যে গোলাপে প্রাণ ভোমরা রেখেছিলে,
আর আমি রেখেছিলাম কাঁটা,
উপহারের ছলে ছিন্নভন্ন করল তোমায়!
যতদিন ঐ যন্ত্রণা তোমায় কাঁদিয়েছে, আমি ততদিন ভালোবেসেছি, হাসতে হাসতে।
তুমিও চলে গেলে একদিন।
নিঃস্ব কাঁটা, তাড়া করে বেড়ালো, জানো? যেখানেই থামতে চাই,পায়ের পাতা ভেদ করে মাথা ফু্ঁড়ে চিৎকার করে ওঠি ।
অসহ্য যন্ত্রণায় ছুটে বেড়াই তীরবিদ্ধ হরিনের মত,
সমস্ত মাটি,জল,ঘাস আমাকে ছিঃ ছিঃ করে! আমার গা থেকে অহংকার খসে পড়ে শুকনো পাতার মত।
তারপর একে একে পাতার ওপর বিন্দুজল,কাঁটায় লেগে থাকা রক্ত,আমায় অস্বীকার করে চলে গেল তোমার কাছে।
একা হতে হতে আজ তন্নতন্ন করে কিছু গোলাপ কাঁটা খুঁজছি,
কাঁটার শয্যা বিছাবো বলে!





রোদ-বৃষ্টি

আমি বৃষ্টিকে ভালোবাসি।
----কি? কি বললি,হতভাগী?
সারাদিন আমার ঘরে আয়েশ করিস, গল্প করিস খোস মেজাজে।
হাসিস আমার সোনার রোদে ভিজে, আর ভালোবাসিস ওকে?

-----আমি বৃষ্টিকেই ভালোবাসি।
আমি ওর কানে গিয়ে বলি, রোদকে আমি গায়ে মাখলে হিংসে হয় তোর?

----আচ্ছা,সব মেয়েই কেন বৃষ্টিকে ভালোবাসে বল তো? কি আছে ওর?যা নেই আমার? বৃষ্টি কি যৌবন বাড়ায়?দুঃখকে হারায়? হারানো বিশ্বাস ফিরিয়ে আনে? কি করে?  কে জানে!

------বৃষ্টি ভালোবাসা বাড়ায়, বুকের ভেতর জমাট পাথর গুলো সব গলে যায়।

--------দূর,সেতো আমিও পারি, ভালোবেসে তো দেখ। সোনার রঙে রাঙাব তোকে, আশমানী কাজল আঁকব চোখে, উজার করে ভালোবাসাব, দিন-রাত এক করব।

----দূর তোর বড্ড তেজ, বৃষ্টি আমার শান্ত,শীতল। যখন আমার চোখে আসে জল,বৃষ্টি আমায় হাসি এনে দেয়।

----দূর বোকা মেয়ে,কি যে বলিস, আমার শুধু তেজই দেখিস? একনাগাড়ে ভাসায় যখন,ঝমঝমিয়ে,শনশনিয়ে বানভাসি হয় গ্রামগুলো সব, তোর বৃষ্টি হাসে যখন.....আমিই তখন তেজ দেখিয়ে শান্ত করি ওর গুমর।
তখন যে তুই আদর করে সোনা বলে গায়ে মাখিস?
একটিবার অন্যভাবে আমায় ভালোবেসে দেখিস,
ঠোকবিনারে,দিচ্ছি কথা,সারাজীবন থাকব সাথে
বৃষ্টি থাক মনের কোনে,তোর হাতটা থাকুক, আমার হাতে!



সবর্না চ্যাটার্জ্জী
Sabarna Chatterjee has completed higher studies in Computer Technology. She opted to stay away from the corporate rat-race and instead engages in literary and creative pursuits. Her writings have been published in various printed and web magazines.Her First Book in poetry is “Chardewali Chupkathara” from Signet Press in 2018.

No comments:

Post a Comment