এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

সায়ন চক্রবর্তী(চামচিকে)



কবিতা (সাধারণ বিভাগ)




প্রাক্তন

ক্রমশ পুরোনো হয়েছে শহর
আমার প্রাক্তন প্রেমিকার মতো
একসময়ের
সেই গায়ে গা লাগিয়ে শুয়ে থাকা
আর ভালো লাগে না অনেকদিন
রোজ কালো কালো দুঃস্বপ্ন নামে
শহরের রাত জুড়ে,আমি ভয় পাই
ভয় পাই
ঠিক আমার প্রাক্তন প্রেমিকার মতো

ঢং ঢং করতে করতে চলে যাওয়া
সেই কুলপিওয়ালা
বলে যায়নি আবার কবে আসবে
দিয়ে যায়নি কোনো ঠিকানা,কোনো নিশানা
ঠিক আমার প্রাক্তন প্রেমিকার মতো
খুব মনে পড়ে ওই ত্রিফলা আলোর নীচে
আরো উজ্জ্বল এক তিলোত্তমাকে
ইচ্ছে করে আবারও নিংড়ে নিই
ছিবড়ে হয়ে গেলে ফেলে দেব,ইচ্ছে হয়

শহরের রাস্তা গুলো খুব চেনা ছিল
অবিকল এক জোড়া আদুরে উদলা
স্তনবৃন্তের মতো
এখন খালি চোখে দেখি শুধু নিজের আস্তানা টুকু
তাও কতটা নিজের,হিসেব করা বাকি
ঠিক আমার প্রাক্তন প্রেমিকার মতো

বসন্ত আসে,ঢেকে যায় শীতের নগ্নতা
হয়তো তাকেও মুড়িয়ে দিয়েছে কেউ
আদরে আদরে
প্রেমের কম্বল জড়িয়ে আমার প্রিয়তমা
খাবি খাচ্ছে
ঠিক আমার পুরোনো শহরের মতো

আমি ফুরিয়ে আসছি,
খুব জোরালো হাওয়ায় ধরানো সিগারেট যেমন
আজ কিছুটা বৃষ্টি নামলে নামুক
ভিজব দু-জনায়
আমি আর তুমি
ঠিক আমার আর আমার প্রাক্তন প্রেমিকার মতো।।



সুখ

সব আছে একই অবিকল
আমি ঠিক আছি আবারও
মলমের ঘায়ের অসুখ
সেরে গেছে,আমি ঠিক আছি আবারও

কান পেতে শোনা গালাগাল
পরিচিত অসন্তোষের বিজ্ঞাপন
ঘুম চোখে সব কাদা ধুয়ে
আমি ঠিক আছি আবারও
বোষ্টুমি শোনাবে একখানা গান?
যে গানে ঢেউ ওঠে প্রাণে
নূপুরের ছয়লাপ হোক,একান্তে
ফিসফিস করে কানে কানে

বালি আছে মুঠোভরা
ছড়িয়ে দিয়েছি কোনো অজানা মৃতদেহে
কোনো প্রশ্ন করেনি লাশটুকু তার
আমি ভালো আছি আবারও
প্রেমে ফিকে হয়ে যাওয়া রোজ
রোজ হালে জোয়ারের পানি
রোজ থেমে যাওয়া অকারণ
ফের শুরু হওয়ার হাতছানি

ঘর খুঁজি,খোঁজে মন ঠিকানা
সব পথে খুঁটিনাটি নিশানা
এসবই আমারই? নাকি সবটুকু মিছে?
পিপাসুর মরীচিকা সম
সবটুকু ফেলে আসা পিছে

তবু আমি বেশ আছি আবারও
মলমের ঘায়ের অসুখে। ।।

সায়ন চক্রবর্তী
পেশা:ইঞ্জিনিয়ারিং
ঠিকানা:29/2,T.N.MUKHERJEE ROAD, Ashaneer Apartment, MAKHLA, UTTARPARA,
HOOGHLY, PIN-712245.

No comments:

Post a Comment