এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

অন্তরা চ্যাটার্জী



কবিতা (সাধারণ বিভাগ)



সেদিনও থাকবো

সব স্বপ্ন যেদিন ভাষা হারাবে,
সমস্ত শূন্যতা যেদিন আমায় এসে গ্রাস করবে,
চারিদিক ভরবে কালো অন্ধকারে---
সেদিনও আমার বুকে তোর নামের জমি চাষ করবো আমি,
ফসল ফলাবো তোর প্রেমের।
কোনো এক উপচে ওঠা তারাভরা রাতে
জোনাকির আলো দিয়ে জ্বালাবো আমার ভালোবাসার বাতি;
অসম্ভবকে বাঁধবো সম্ভবের বেড়াজালে।
ভাষাহারা শব্দ নেবে শিশিরের ঘ্রাণ।
পূর্বজন্ম থেকে ছুটে আসা ইচ্ছেরা
ঘুচিয়ে দেবে তোর হৃদয়ের ওপর পড়া অভিমানের স্তর।




আত্মসুখী

শান্তিপূর্ণ বসবাসে বিশ্বাসী আমি--
তাই, হৃদয়টাকে মুড়ে ফেলেছি কালো র‍্যাপারে;
যাতে সে বাইরের জগতটা দেখতে না পারে।
বাহ্যিক হিংস্রতা এখন হৃদয়ে আঁচড় কাটে কম।
কারণ, আমি শুধু নিজেকে চিনি।
অন্যায়ের প্রতিবাদের জন্য আর রক্তে আসেনা ঢেউ;
আমি সাদা-কালো ওড়না মুখে নিয়ে রাস্তায় চলি।
আমার মস্তিষ্ক এখন দূষিত রক্তের ডাস্টবিন।




সেই বৃষ্টিকে চাই

সামনের দিশাহীন শূন্য পথে
হেঁটে যেতে যেতে থেমে যাই বারবার ।
ধূসর পথ আর কুয়াশাচ্ছন্ন পরিবেশ
চোখ ধাঁধিয়ে দেয়,
মিথ্যে আর ভন্ডামির রাক্ষসটা
যেন গিলে ফেলতে আসে।
চারিদিকে  উড়ে বেড়ায় মৃত সত্যগুলো
আর কল্পিত স্বপ্নেরা লাশ হয়ে পড়ে থাকে
আমার এগিয়ে যাওয়ার রাস্তায়।

আমি নিদারুন ঝমঝমে বৃষ্টিকে খুঁজি
যে ধুয়ে দিতে পারে সমস্ত ধোঁয়াশা।
নিভিয়ে দিতে পারে মিথ্যে আর ভন্ডামির তেজটাকে।
আর সব ভুলে যার হাত ধরে আমি এগিয়ে যেতে পারি—
সামনে পড়ে থাকা আমার দিশাহীন শূন্য পথটাই।


অন্তরা চ্যাটার্জী

2 comments:

  1. Awesome... Odbhut mugdhota enedey apnar lekhoni...bhalo thakben...!!

    ReplyDelete
  2. This comment has been removed by the author.

    ReplyDelete