এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

পায়েল পাসোয়ান



কবিতা (সাধারণ বিভাগ)


ইচ্ছে

আমার ভাটিয়ালী স্রোতে ভাসিয়ে দি তোমায়,
হয়ে উঠি তোমার না চাওয়া বসন্ত।

দিন শেষে তোমার ক্লান্ত ঠোঁটে
একে দি ভালোবাসার অবসর,

তুমি ভাববে পাগলি আমি!
কিন্তু একটুতে তো আমার হয়না,

মিথ্যে হলেও উজার করে দিও প্রেম
ডুব দিও আমার হৃদ সাগরে--

আমার মনের জানালা খুলে দেবো আমি
তুমি ছুবে আমায় তোমার আলো দিয়ে-
দু হাত ভরে মাখবো আমিও তোমায়,

আর তারপর, আমার কৌতুহলী মন
প্রশ্ন করবে আমাকেই--- তবে কি গল্পটা সত্যি হল?



অনাথ

চৌমাথা রাস্তার ধারে মাথার ওপর
মূর্ছা যাওয়া রোদ,
যানজট যে কখন জনজটে পরিনত
রাখেনি কেউ খোঁজ।

তারই পাশে ডাস্টবিন ঘেষে
দাঁড়িয়ে এক অভাগা শিশু
বিকলাঙ্গ দৃষ্টিরা সব, চাইছে শুধুই
করছে নাকো কিছু।

হে নাথ তোমারই সৃষ্টি সে
নাম পেয়েছে অনাথ
ধুলো মাখা শরীর ছাড়া
নেই যে তার কিছু।

স্বপ্ন যখন দেখতে বারণ
চোখ দিলে কেন তারে?
গর্জে ওঠে শুষ্ক কন্ঠ তার
পাকস্থলীর হাহাকারে।


পায়েল পাসোয়ান

2 comments:

  1. Awsome babu

    ReplyDelete
  2. ইচ্ছে কবিতায় উজাড় হবে, উজার নয়। ছোবে নয় ছুঁইবে। একে নয় এঁকে।

    ReplyDelete