এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

আত্রেয়ী নন্দ



কবিতা (সাধারণ বিভাগ)



প্রেম

গ্রাম্য সারল‍্যে ধোঁয়াশার পদার্পণ
নির্মল আকাশে পাহারাদার শকুন।

লাল রাস্তার আশকারাতে
কল্পনার রাজ্যে স্বপ্নপুরী;
শিকড় ছড়িয়েছে গভীরে,
অগত্যা______________

কোন এক ভোরে সূর্য দেখেছে
ডাল বেয়ে ঝুলে আছে
এক জোড়া প্রেম!!




অনুগল্প



নষ্ট

এক পাঁচতারা হোটেলের রুমে বসে অংশু ভাবছে সে যা করতে যাচ্ছে তা ঠিক কি।বিবেক ও মনের ভীষণ দ্বন্দ তাঁর মনে।এই প্রথমবার আগে কখনও এরকম করেনি ও।একমাস ধরে অফিসের কোনোকাজই ঠিকমতো না করার জন্য বসের কাছে ও খুব মুখ ঝামটা খেয়ে প্রায় ডিপ্রেশনে চলে যাওয়া অংশু কে ডিপ্রেশনের হাত থেকে বাঁচার জন্য এই উপায় বাতলেছে অফিসের এক কলিগ কাম বন্ধু।তারাই সব ব্যবস্থা করেছে।প্রথমে রাজী না হলেও পরে রাজী হয়েছে অংশু।মন এখনও পুরো সায় দিচ্ছে না।

                মন আর বিবেকের দোলাচলে হোটেলের বিছানায় বসে যখন সাতপাঁচ ভাবছে অংশু তখন হঠাৎ দরজায় নকের শব্দে সম্বিত ফিরে সে।দরজা খুলবে কি খুলবে না ভাবতে ভাবতে গিয়ে খুলেই অতিথিকে না দেখেই ফিরে এল বিছানার কাছে।

               "কি স্যার আপনি তো মেয়ের মতো লজ্জা পাচ্ছেন! একটু তাড়াতাড়ি কাজ সারুন পেমেন্ট করুন তবেই তো আমার ছুটি।আরো কয়েকটা জায়গায় যেতে হবে" গলাটা কানে প্রবেশ করা মাত্রে সটান ফিরলো অংশু ,আর তারপর দুজোড়া চোখ একজোড়া আরেক জোড়ার দিকে লজ্জায় নাকি ঘৃণায় স্থির হয়ে রইল তা ওই দুজোড়া চোখই জানে।
                 এই লজ্জা, ঘৃণা ,ভেদ করে অংশুর মুখ ফুটে অস্পষ্ট স্বরে বেরিয়ে এলো "অরুণিমা"! তার চোখ জোড়া পা থেকে মাথা পর্যন্ত দেখে নিল অরুনিমাকে- শাড়ি নাকি কোনো জাল জড়ানো অঙ্গে!
স্লিপলেস ব্লাউজ,ব্রাইড মেকাপ,নাভী ও অলংকৃত।
এ কোন অরুণিমা? একে তো সে চেনে না    "তুমি!!! এ কি বেশ তোমার"!একসময় সে যাকে ভালোবাসতো সে তো সহজ ,সরল একটি লাজুক মেয়ে ছিল যাকে একটু  কাছে পাওয়ার জন্য কত সাধ্য সাধনা করতে হত ,আর আজ সেই কিনা পসরা সাজিয়ে দ্বারে দ্বারে ঘুরছে।মায়ের অপছন্দের কারণে ফিরিয়ে দিয়েছিল তাকে একদিন  ভাবে নি কোনোদিন এভাবে দেখবে ।
   
"তুমি! এ কি বেশ তোমার !! কেনো অরুণিমা? কেনো তোমার এই অধঃপতন? কেনো এই ভাবে নিজেকে নষ্ট করেছ? কেনো?"

              " নষ্ট ! হা হা হা
আচ্ছা  নষ্টের কোনো ডেফিনেশন হয়? যে ছেলেটা দীর্ঘ প্রেমের পর প্রেমিকাকে ছেড়ে চলে যায় তাকে কি নষ্ট বলা যায়?
যে স্বামীটা তার বন্ধুদের সাথে ভাগ করে স্ত্রী কে ভোগ করে,প্রমোশনের জন্য বসের বিছানায় পাঠায় তাকে বলা যায়  নষ্ট? শুনেছি আপনিও নাকি বিবাহিত ? নষ্ট হা হা হা ""।

                 "আপনার টাইম শেষ স্যার,একজন কাস্টমারে তো নষ্ট জীবনের প্রয়োজন মিটে না"_ এই বলে অরুণিমা চলে যায় দ্রুত পায় ,তার জুতোর খট খট শব্দ ছাপিয়ে গোটা ঘরে প্রতিধ্বনিত হতে লাগলো--" নষ্ট হা হা হা হা, নষ্ট হা হা হা "।


আত্রেয়ী নন্দ
গ্রাম- রানা
পশ্চিম মেদিনীপুর
পশ্চিমবঙ্গ

1 comment: