এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

শুভদীপ রায়



কবিতা (সাধারণ বিভাগ)



১।
অন্তহীন-
এমনটাই ছিল তোমার আমার পথ চলা।
তারপর কেটে গেছে অনেক শ্রাবণ দিন
আর অনেক শীতের রাত;-
এখন জমে যাওয়া বুকের নীচে
শিলালিপি আবিষ্কার করি,
প্রতি মর্মরে তোমার নিষ্ঠুর বিজয়গাঁথা-
সেসব যত্ন করে সাজিয়ে রাখি
পরাজিত রাজধানী জুড়ে।
তোমার রথের নীচে
যে দিনগুলো চাপা পড়ে আছে,
তাকে প্রতিদিন
নতুন করে পেষার মধ্যে  কি আনন্দ পাও?
দোহাই, এবার মুক্তি দাও,...


২।
অন্তহীন-
তোমার আমার চলার পথে
এখন আমার অন্তহীন অপেক্ষা।
এত ঠান্ডা একটা কম্বলও আনা হয় নি,
তুমি ছিলে,
বলেছিলে তোমার আমার পৃথিবীতে
আর সবই বেদরকার,
আজ চাল ফুটো করে যখন বিদ্রুপ ছুড়ে দাও,
একবারও মনে পড়ে না,
দোহাই, এবার রেহাই দাও।…



৩।
না যেও না স্বপ্নটুকু আমার থাক,
আমি রাজি অন্তহীন অপেক্ষায়,
আমি রাজি অন্তহীন যন্ত্রণায়,
আমি রাজি আমাদের অন্তহীন বিচ্ছেদে,
শুধু স্বপ্নটুকু রেখে যাও,
আমার তো কোনো দোষ ছিল না।

No comments:

Post a Comment