এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

মিতালি রায়



কবিতা (সাধারণ বিভাগ)




আমার শহর

আমি ঘুমভাঙা চোখে
আঁজলায় ভরে রৌদ্রেই স্নান করি
সেই মিঠে রোদ্দুর ছড়িয়ে থাকে
আমার শহর জুড়ি
এ শহর বুকে ইট কাঠ আর স্টোনচিপ
ভার নেয়,
মাথা তুলে ঐ আকাশের নীলে
মেঘেদের ঘর ছোঁয়।
একদিকে কানা বস্তির মাঝে
উদোম ছেলেরা খেলে
আর এক দিকের হিসেবনিকেশ
মেপে মেপে পা ফেলে।
আমার শহরে বসন্ত আসে
আবীরের রঙ মেখে
কান্না হাসির দোলায় দোলে সে
অভিমানে আর প্রেমে।
কত ইতিহাস কতই না আছে
হাহাকার প্রতি ইটে,
তবুও আমার শহর, আমি এখানে
গড়েছি ভিটে।



বালুতট

দিগন্তে মিলেছে তারা,
নীল জলরাশি আর অসীম শূন্যতা।
পেঁজা তুলোর গায়ে
দিনান্তের আদুরে আলোর
মোলায়েম স্পর্শ
যেন বিদায়ী প্রেমিকের শেষ চুম্বন।
জেলে নৌকাগুলি এসেছে ফিরে,
দূর সমুদ্রের বুক থেকে দিনগত পাপক্ষয় সেরে
অনন্তকালের সফেন ভাঙন চলেছে নাগাড়ে
তবু কোন কিছুই স্পর্শ করেনা দিগন্তের মিলনকে
শুধু বালুতট ভিজে ওঠে সে ব্যথার আঘাতে, নীরবে।

মিতালি রায়
আমি মিতালি রায়। বাসকরি সল্টলেকে। বাংলা সাহিত্যে এম এ করেছি সাহিত্যকে ভালবেসে। সাহিত্য রূপা পত্রিকায় প্রথম কবিতা প্রকাশ। সাহিত্য চর্চাই একমাত্র কাজ। এখনও পর্যন্ত দুটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে বার্তা প্রকাশন থেকে। বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত হয়েছে গল্প ও কবিতা। নোঙর, নবপ্রয়াস ব্লগ সাহিত্য, শব্দসাঁকো ওয়েব ম্যাগাজিনেও লেখা প্রকাশিত হয়েছে। এছাড়া প্রকাশিতব্য বেশ কিছু লেখা।


No comments:

Post a Comment