এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

প্রসূন মান্না



কবিতা (সাধারণ বিভাগ)



সমালোচনা

হয়তো আপনি ভাবসমুদ্রে তন্ময় হয়ে রাস্তা দিয়ে হাঁটছেন...
হঠাৎ অতর্কিতে হাতে পড়ল একটা টান!
তেলবিহীন কোনো জীবের বাহারি লাল চুল দেখে কোনো বেনামী মডেল ভেবে ভুল করবেন না!
এবার গবেষণা করুন অসীম জ্ঞানের পরিচয়ে মাথার ঘিলু নাড়িয়ে-
আদিম-সেকেলে ভাবনা থেকে বর্তমান-আধুনিক ভাবনায় জেনারেশন উন্নীত হয়ে আয়োজিত বিজ্ঞ সম্মেলনে
ঐসব লাল-চুলোদের দেখা কিন্তু পাবেন না,
বরং আসুন একবার আস্তাকুঁড়ের কাছে
স্তূপাকারে জড়ো হওয়া পচা ফল;
তারই মধ‍্যে একটা আধা-ভালো ফল পাওয়ার বিস্ফারিত খুশি দেখতে পাবেন।
ছেঁড়া জামায় ধুলোবালির চাদরে সখ‍্যতা যখন ওদের ঠ‍্যাং ভাঙা কুকুরটার সাথে,
তখন আপনার বুদ্ধিতে ভরা দামি মস্তিষ্কে সামান্য নুন-ভাতের জন্য হাহাকার উঠেছে কি?
মৃত্যুকে খেতে চায় ওদের পেট-মন-মাথার আগ্রাসিত ক্ষুধা!
আপনার উচ্চশিক্ষা-স্ট‍্যাটা­স-ব‍্যাঙ্ক ব‍্যালেন্স আবার যেন নক-আউট না হয়ে যায় ওদের দারিদ্রতার পাঞ্চে!
এবার বাস্তবে ফিরে 'বাবু বা মা দু'টো পয়সা দেবে গো' শুনে কিছু টাকা সহ ফ্রি জ্ঞান দিয়ে দিন দেখি...
প্রায় সর্বক্ষণ ওদের ভাগ‍্যদেবী থাকে ঘুমে কাতর, আপনিই ভগবান!
মানুষ মানুষের প্রতি যদি সহানুভূতি দেখাতে পারে,
কোনো সম্পর্কে আবদ্ধ হতে পারে কিংবা হতে পারে ভাই-ভাই,
তবে বাড়ি ফিরে ফেসবুকের স্ট‍্যাটাসে লিখে ফেলুন-
"আবার একবার কুরুক্ষেত্র হতেই পারে,
এবার নাহয় সামান্য নুন-ভাতের জন‍্য!"






প্রতীক্ষার অবসান হোক

অনেক আকাশ দূরে নির্জনতার দেশে আমার বাস
তবুও মাঝেমধ্যে খিলখিলিয়ে উঠি তোমার কল্পিত হাসির কলরবে
যখন আমার লাল আবির ভরা হাত
ছুঁলো তোমায় বসন্ত উৎসবের আনন্দলগ্নে,
খুব লজ্জা পেয়েছিলাম, জানো?
এখন স্মৃতির সরণী বেয়ে শান্তি খুঁজি একাকী
আর অপেক্ষার প্রহর গুনি..

বৃষ্টিস্নাত কোনো সকালের ভেজা ঘাসের গালিচায়
যে ভালোবাসা গেছে ধুয়ে
কিংবা দশমীর মনখারাপে যে অনূভূতির বিসর্জন হয়েছে,
তা কি আর ফিরে পাবো না?
তোমার সান্নিধ‍্যগুলো আজও খুঁজি প্রকৃতির স্নেহকোলে,
সেদিন যেমন কষ্ট খুঁড়ে পেয়েছিলাম তোমার আমার জীবন্ত প্রেম-জীবাশ্ম!
আজও হৃদয়ের মেঠোপথে তোমার পদচিহ্ন অনুভব করি,
পুনরায় আশাহত এই দমবন্ধ জীবনে 'অনিমেষ' হয়ে
তোমায় 'মাধবীলতা' হিসেবে পাওয়ার আর্তিতে
লাল রক্ত গোলাপের উপহারে তোমায় ফিরে পাওয়ার শুভক্ষণের অপেক্ষা করি..
তোমার খোলাচুলের মায়াবী শিহরণে
কিংবা নাকছাবির দ‍্যুতিতে জমা অভিমানকে পেরিয়ে
আমার হৃদয়ের প্রবহমান গঙ্গায় ভালোবাসার নাও ভাসিয়ে,
চমকে দেবে আমায়?

আমাকে খোঁজার যাত্রা শুরু করেছ বুঝি?
এ শহ‍র জানে না আমার ঠিকানা---
দূর দিগন্তের হাতছানি পেলে,
বাউলিয়ার একতারার শব্দে রাঙানো সোনালী মাঠের আল বেয়ে
নিস্তব্ধ রাতের অন্ধকারে জোনাকিদের দেখানো পথে
দুঃখবিলাসী নদী পেরিয়ে,
কোনো রাখাল ছেলের বাঁশির সুর ধরে এগিয়ে এলে
পাবে আমার দেখা
তারপর নাহয় কাঁধে মাথা রেখে খুঁজে নিও সুখ-প্রজাপতি, এই মাটির কাছাকাছি..
তুমি সত‍্যিই আসছো তো?



প্রসূন মান্না
পরিচিতি  - শীতত্রস্ত সমাজের বুকে শত ব্যস্ততা আর মনখারাপ সত্ত্বেও শীতের মরসুমে শব্দের ফসল ফলাতে চেষ্টা করি।আর সেই আনন্দ আমাকে অন্য জগতে বিচরণ করাতে নিয়ে যায়।আর এতেই আমার সার্থকতা, এতেই সাফল্য।চাষের ফসলের আনন্দ ভাগ করে নিতেই কবিতা প্রকাশ।সবার কাছ থেকে উর্বরতা বৃদ্ধির জন্য সার স্বরূপ আশীর্বাদ চাই, আর চাই একটু উপরে ওড়ার জন্য ডানা।


1 comment: