এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

পার্থ সরকার



কবিতা





সন্ধ্যার কিছু আগে

দুটো পিঁপড়ে বাঁচালাম
সন্ধ্যার কিছু আগে
তিন নম্বর ঈশ্বরের খোঁজে
আমি
বাইপাসের ধারে...

উন্মাদ সারাদিন। উদ্ভ্রান্ত সরঞ্জাম।
কোলাজের খালিপথে আর কোন বিজ্ঞান ছিল না।
রাতের পরিবহনের শুরুর দিকে
আমি একাপায়ে
যখন
সমগ্র পাখিসমূহ
পাতা, ডালে
পরিচয় রেখে ঈশ্বর হলেন
অথচ নাগরিক কণা জানল না  
নগরের ডান পায়ে
তখন কিসের ব্যথা  

লম্বা পতনে
সার সার মুখ
থির
যেন
জলকণা
হিমাঙ্কের নীচের ঘরে
সহবাসে

বিকট উপনয়নে
দ্বিতীয় মৃত্যুর দিকে উড়ে গেলো উন্নয়ন

একা একফালি গমনে
আমি তখন
তৃতীয় শামুকের সন্ধানে...

বাদুড় নিয়ে এলো আলো
আলোর ওপরে ?    

খামোকা সূত্র ছড়ায় বালিতে
কামসূত্র ।






একটা কোণ

একটা কোণ দেখা ---- স্বর্গের চাউনির মত
একটা কোণ কথা ----- স্বর্গের নদীর মত

বেঁচে থাকার তিন ফুট ছায়ায়
আমার চাওয়া আমি চাইতে পারিনা

একটা মেঘলা সকাল থেকে
ঝুঁকে চেয়ে আছে
জলের ট্যাঙ্কের দিকে
আর তার
গা ঘেঁষে
সরে যাওয়ার শত শত দোষ
আর আমার ভাঙার
অর্ধেকটাতে
একটা গভীর খাদ

বেবাক ইতিহাস।
ভূত্বকে আর কোন গরিমা নেই
একটা খালি লাল টোটো
একা একাই চলে যায়
গুটিগুটি পায়ে
লাল থামের দিকে

একটা গায়ে মাখা সন্ন্যাসে
একটা সাদা বক উড়ে যায়
আর আকাশে একটা বিদ্যুৎরেখাও নেই ।





নয়া পদক্ষেপ

জীবনের বিনুনি ভেঙে
আবার আগুনে ঝাঁপ দি
ভেবে
সকাল সকাল জলকেলি পুড়িয়ে
অগুন্তি পাপ পরিমাপ করে
দু -একটা
পায়রার ভোরে
ঘষা মাঝা করে নি পাথর
যদি হাত খুইয়ে
পাওয়া যায়  কৃষির প্রারম্ভিক মেঘ

একালে আর তেমনটি নেই সোনামুগের ডালের গন্ধ
একালে তেমনটি আর নেই
হাতে হাতে রুটি সেঁকা
গম ভাঙা ইতিহাস পেরিয়ে
এ কথা জানে মলয়
আগুনের বলয় পেরিয়ে
শান্ত অঙ্ক
তবু, লোভের নরম মলমে
বার বার ত্বক পোড়ান বাঁচা
কখন কখন
শাঁখ বাজায়
পায়ে পায়ে
নদীর কাছে যায়
পলিতে হৃদয় রাখে
ভাঙা স্লেটে পুরানো মুখ
যদিও জানি
আবার অহেতুক চিৎকারে
বাজারে
আবার শেয়ার নিম্নমুখী
আবার সোনার হরিণ
তবু...
তবু...
তবু...
তবু, একটা বরফ সীমান্তে
যদি আবার মেরু ভল্লুক
তার সন্তানের সাথে
দিনের শেষ ভাগে
হাতে সেঁকা রুটি হাতে
মিলেমিশে...

একটা কাঠবিড়ালি
মাঝে মাঝে
আমার হাতে
নতুন বাদাম
রেখে যায়
আমি মাঝে মাঝে
মাকে দেখি
উনুনের পাশে

কতদিন হোল
মারা গেছেন পুরানো মা
তবু,   
একটা গরম ভাতে
একটা আলুভাজা


*****

পার্থ সরকার
ইছাপুর, নবাবগঞ্জ, সুরবাজার
৭৪৩১৪৪, উঃ ২৪ পরগণা
মোঃ ৯০৩৮৯৭৩৫৮৩

No comments:

Post a Comment