এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

ডঃ মীনা মুখোপাধ্যায়



প্রবন্ধ




নব আনন্দে আজি


       প্রকৃতির মহা পর্ব 'শাহরুল'৷ শাহরুঘগগগল কে ' 'বাহা' পরব বা 'বা' পরব ও বলা হয়ে থাকে৷ সাঁওতাল,কোল, ওরাং, মুন্ডা প্রভৃতি আদিবাসী মধুর বসন্তে ফাল্গুনের মাঝামাঝি এই উৎসবে মত্ত হয়ে ওঠেন৷ "দিশম্ জাহের গড়' বা থানে আন্তরিক শ্রদ্ধা ভক্তিও হর্ষ উল্লাসের সাথে গ্রামবাসী প্রকৃতির এই মহাপর্ব 'বাহা -বোঙ্গা'য়  মাতোয়ারা হয়ে ওঠেন৷ মূলতঃ এই উৎসবে জাহের থানে অর্থাৎ এক পবিত্র স্থানে হিন্দুদের 'গ্রাম দৈত্য' স্থানের মত পবিত্র মাহাত্ম্য মন্ডিত জায়গায় দেবব-দেবীর অর্চনা করা হয়ে থাকে৷নানান বিধি-বিধান সহ দেব-দেবীর পূজা-অর্চ্চনা করার পর গ্রাম বাসীদের সুখ-সমৃদ্ধি ও সার্বিক শান্তি কামনা করেন ' নাইকে বাবা'৷ নাইকে বাবা আমাদের পুরোহিত স্থানীয় পূজারী৷

        পৃথিবীর রূপ-রস-গন্ধময় আশ্চর্য্য তাৎপর্য্য মন্ডিত এই মহা পর্বটি৷ আদিবাসীদেরও হিন্দুদের মত 'বারমাসে তের পার্বণ'—শাহরুল, করব, হাল পুনিহা,ভগতা পরব, রোপিনী, বন্দনা, জানি-শিকার, সারনা সংগঠনের নাম আদি পরবের মধ্যে সর্বশ্রেষ্ঠ পরব এই 'শাহরুল' বা 'বাহা' পরব৷ঝাড়খন্ডের বাসিন্দা হেতু আমরা জানি বা প্রত্যক্ষ করি স্থানীয় আদিবাসীদের প্রত্যক্ষ জীবনলিপি৷ এখনও এরা আকাশের তারাদের,ফুল-ফল-পাতাদের, পাখিদের কথা শোনায়, গান শোনায়৷ এরা প্রকৃতির সাথে মিলেমিশে একাকার, একে অপরের পরিপূরক৷ স্বভাবতঃই প্রকৃতির আনন্দে তাদের জীবনও আনন্দ মুখর হয়ে ওঠে৷ এত সফল সুন্দর মানুষ পৃথিবীতে বিরল৷ এদের বুকে অসীম ভালবাসা—এরা হিংসা দ্বেষ জয় করে একে অন্যকে বুকে জড়িয়ে ধরে হাসছে, কাঁদছে,চুপ করছে৷ 'জীবনের আনন্দই এদের কাছে একমাত্র লক্ষ্যণীয় ও শিক্ষণীয় বিষয়৷

          'শাহরুল' পর্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক আমাদের মত সাধারণের মন আকৃষ্ট করে৷ উৎসবের রীতি পদ্ধতির বিষয়ে প্রথমে দৃষ্টি লক্ষ্যিত হোক৷ দেখুন কত উদার ও খোলা মনের মানুষ এরা৷ এই পূজো কোনো ব্যক্তির বাড়ীতে পালিত হয়না৷ সার্বিক ভাবে সার্বজনীন দুর্গোৎসবের মত পবিত্র জাহের স্থানে পালিত হয়৷একই সাথে নাইকে বাবা কর্ত্তৃক সর্ব সাধারণের মঙ্গল কামনার্থে পূজো করা হয়ে থাকে৷ প্রকৃতি দেবতা 'মারাংবুরুর' পূজো অর্চ্চনা করার অনেক মহতী উদ্দেশ্যও আছে৷ নাইকে বাবাকে গ্রামবাসী গান-বাজনা যেমন ঢোল, নাগরা,মাদল, ড্রাম ইত্যাদি বাদ্যযন্ত্রের সাথে পূর্ণ শোভা যাত্রা সহ জাহের গড় পর্য্যন্ত নিয়ে আসেন৷ পারস্পরিক নাচ-গানের সুরেলা ছন্দ প্রকৃতি তথা আপামর জন সাধারণের মনে গভীর হিল্লোল জাগায়৷ 'ফাগুনের নবীন আনন্দে' কিশোর-কিশোরী কত গানের মালা গেঁথে নৃত্য কলায় বিভোর হয় তার ইয়ত্তা কে রাখে৷

       শাল গাছ আমাদের আম গাছের সাথে তুলনীয়৷ আমরা যেমন পূজোয় আমপল্লব ব্যবহার করি তেমনি এঁরা শাল গাছের পাতা ব্যবহার করেন৷ আমের মন্জরীর জায়গায় এঁরা শালের ফুল ব্যবহার করেন৷ জাহের থানে 'জাহের আরা' ভগবানের নিকট এই শালপাতা ও ফুল দিয়ে নাইকে বাবা দেবদেবীদের উদ্দেশ্যে পূজোর্চ্চনা করে সমবেত প্রার্থনা জানান সার্বিক মঙ্গলার্থে৷ কূলোর মধ্যে শালফুল রাখা হয়৷ বন্দনাদি সমাপনার্থে নাইকে বাবা প্রত্যেক ভক্তের হাতে কূলোর ফুল দিয়ে থাকেন —ভক্তের দরজায় দরজায় গিয়ে এই অর্ঘ্য-প্রসাদী ফুল ভক্তকে দিয়ে প্রসন্ন করেন নাইকে বাবা৷ নাইকে বাবাকে আমাদের গুরুর ভক্তগৃহে আগমণ-রীতির সাথে তুলনা করা যায়৷ পরম্পরায় হিন্দু রীতি অনুযায়ী পূর্বে গুরুদেব কখনও ভক্তেরবাড়ী আমন্ত্রিত হলে তাঁকে প্রথমেই চরণ ধৌত করে সেই জল প্রসাদ স্বরূপ সকলে গ্রহণ করতেন৷ এখানে আমরা দেখিপূজো শেষে নাইকে বাবাকে পুনরায় গান ও বাদ্য যন্ত্র সহ নৃত্য কলায় পরম্পরাগত প্রথায় গ্রাম প্রধান বা প্রধান ভক্ত গৃহে নিয়ে যাওয়া হয়, তাঁর চরণ ধোওয়ানোর পর তাঁকে সাড়ম্বরে বাড়ীর মেয়ে-বৌয়েরা সাদর অভ্যর্থনা করেন ও ব্রত সমাপন করান আহারাদির ব্যবস্থাপনায়৷ এঁরাও নাইকে বাবাদের চরণ স্পর্শ করে সাদর প্রণাম জানিয়ে ভক্তি নিবেদন করে থাকেন৷ ভক্তেরা প্রসাদী ফুল গ্রহণের পর পুরুষেরা ফুলের গোছা কানের পাশে ও মহিলারা মাথার খোঁপায় গুঁজে থাকেন৷ প্রসাদ স্বরূপ মুখ্য প্রসাদ হাঁড়িয়া ভক্তমন্ডলীকে বিতরণ করা হয়৷ উপযুক্ত নিয়মশৃঙ্খলা ও শান্তি বজায় রেখে হাজার-হাজার মানুষের ভিড় নিয়ন্ত্রণে রাখেন গ্রামবাসীরা নিজেই রাখেন৷

          এবার আসা যাক্ উৎসবের দ্বিতীয় অধ্যায়ে৷পরম্পরা ও রীতি -রেওয়াজের মাধ্যমে প্রথম পূজাচার সমাপনার্থে পারম্পরিক নাচ গান,তীর-ধনুষ,কলাবিদ্যা ইত্যাদি পারম্পরিকবাদ্য যন্র সহযোগে সাংস্কৃতিক অধ্যায় সুচারুরূপে পরিচালিত হতে থাকে৷স্ত্রী-পুরুষ ভেদাভেদ নেই, একে অন্যের হাত ধরে পরস্পর আনন্দে মাতোয়ারা হয়ে ওঠেন৷উৎসব হাড়িয়া দিয়ে শুরু ও শেষ ও হাড়িয়া দিয়ে ই হয়ে থাকে৷ বসন্তে প্রকৃতি মত্ত হয়ে ওঠে৷বসন্ত দূত একটি শাখে, একলা পন্চমে তাকে ডাকে৷ বিশুষ্ক হাওয়া পাতা ঝরায়, আর সেই পত্ ঝড় কি যেন মনে করার কাজের ফাঁকে —আচমকা হুহু করে উল্টে যায় সকলের মনের অালবাম! এসব ঘটনার কারণ বসন্ত এসে গেছে! সকলের মন যেন চির নতুন, চির রোমান্চিত৷ সুবাতাস বইছে চারিদিকে৷ সুঘ্রাণ ওঠে বসন্তের, কচি কিশলয়ের,নতুন জীবনের, নতুন আশার, নতুন স্বপ্নের আরও অনেক নতুনের .......আহ্বানে আসে নতুন বছর৷

         এই উৎসবটিতে যেহেতু শালগাছের নতুন ফুল ও পাতার সাহায্যে দেবদেবীর অর্চ্চনা করা হয়, তাই গ্রামবাসীরা পরম্পরাগত তাঁদের নতুন পোষাক পরিধান করেন৷ নতুন পাতা ফুল ও পোষাকের সাথে গ্রামবাসীরা নববর্ষকে আহ্বান করেন ও উদযাপন করেন৷ সারাদিন পূজো অর্চ্চনা ও গান বাজনার মাধ্যমে বর্ষবরণ করা হয়ে থাকে৷

       ' বাহা' কথার আভিধানিক অর্থ 'ফুল'৷ ফুলের পরব তাই এই পরবের অন্য নাম 'বাহা'বা 'বা' পরব৷এটিকে বসন্তোৎসবের সাথে তুলনা করা যায়৷এই পরব মূলতঃ বসন্তেরই৷ শাহরুলকে 'শলাই 'বা 'শারহুল'পর্ব বলা হয়ে থাকে৷

       সাধারণতঃ আমরা বসন্তে রঙুন হয়ে উঠি প্রকৃতির ছন্দে৷কবিগুরুর ভাষায় —
     "নীল আকাশের কোণে কোণে ওই বুঝি               আজ শিহর লাগে আহা!
      শাল পিয়ালের বনে বনে কেমন যেন কাঁপন         লাগে আহা!"
আগুন রাঙা পলাশ ও নীল দিগন্তেপ্রেমের বিচ্ছুরণ ঘটায় বকুল পারুলের সাথে হাত মিলিয়ে শালের শাখে ও সাদা মন্জরী গুচ্ছ এই জনজীবনে পুলক জাগায় তাইতো মাথা আর কানে শাল ফুল গুঁজে চির বসন্ত তাদের চির রঙীন করে তোলে ৷ তাই তো শাহরুল বা বাহা-বোঙা পরব সাতরঙা হোলিরই রঙের সমতুল৷রামধনু রাঙা রঙ এদের সর্ব শরীরে রন্জিত,তাই তো এরা এতো পুলকিত ও রোমান্চিত, উচ্ছ্বসিত,বসন্তেরই মত চন্চল৷ তবে লক্ষ্যণীয় এরা রঙের পরিবর্ত্তে জল ব্যবহার করে৷জলঢালে একে অন্যের গায়ে, জল খেলায় মনে রঙ ধরে, সে রঙের নেশায় মত্ত হয়ে এরা বাসন্তী শুভেচ্ছা বিনিময়ে তৎপর হয় বিভিন্ন সংস্কৃতির মাধ্যমে৷

         এই মহা পর্বের আরও একটি বিশেষ গুরুত্বপূর্ণ দিকটির কথা ভুললে চলবেনা৷বিষয়টি এই 'পাহন' অর্থাৎ গণক ঠাকুর সমগোত্রীয়৷ যিনি বিচার করেন গণনার মাধ্যমে জল অথবা বৃষ্টিপাত কেমন হবে বা এবছর মনসুন কখন আসবে, ফসল কেমন হবে৷ বেশীরভাগ আদিবাসী কৃষি নির্ভরশীল হওয়ায় আবহাওয়ার প্রতি তাদের বিশেষ নজর থাকে৷তাই আবহাওয়া বার্ত্তাও এক বিশেষ সংস্কার গত পদ্ধতিতে ঘোষিত হয় জনবাসী সমক্ষে৷পরবের আগের দিন একটি ঘড়ার মধ্যে জল ভর্তি করে রেখে পূজার্চ্চনা সমাপনান্তে নাইকে বাবা 'পাহন' বাবাকে অনুরোধ করেন ঘড়া ভর্ত্তি জলের স্থিতি দেখে আবহাওয়া সম্পর্কিত ফলাফল ঘোষিত করার জন্য৷এবছরের এই ফলাফল ঘোষনার সময় আমরাও উপস্থিত ছিলাম স্থানীয় ঘোড়াবান্ধা অন্চলে আমার বাসগৃহের সামনেই; তাই জিনলাম এবছর ফসল ভাল হবে, মনসুন দেরীতে শুরু হবে৷শস্য শ্যামলা পৃথিবী  হবে৷এই অনুমিত বিষয়টি খুবই তাৎপর্য্য মূলক৷ তাই এ অনুমানের উপর ভিত্তি করে জীবিকার ভিত্তিতেও তারা সমৃদ্ধ শীল হতে যায় প্রার্থনার মারফত৷

       "দ্যাখ ভাইয়া বাজাবাজি গেলে "গানটি সর্বক্ষণ মাইকে পরিবেশিত হচ্ছে৷ অর্থাৎ বাজনা শুরু হয়ে গেছে এখন আর দেরী নয়-গান গাওয়ার আকুল অনুরোধ ৷ সারা মাস ধরেএই পরব শহরের তথা বিভিন্ন বিভিন্ন গ্রামে অনুষ্ঠিত হয়ে থাকে৷ হাজার হাজার বাসিন্দা এই মহোৎসবে যোগদান করেন, মনোরন্জন করেন ও করান৷ নাচগানের মহড়া ছাড়াই এত সুন্দর মন কাড়া শৈলী জনগণকে আকৃষ্ট করে৷কবিতার  ঐ লাইনটি—
"ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত"—এর পরিবর্ত্তে "শারহুলে ফুল ফুটুক না ফুটুক আজ চির বসন্ত" বললে মন্দ হয়না৷পথ ভোলা পথিকের মত শারহুল আসে বাহা হাতে,
বসন্তকে ডাক দিয়ে—
    "এসো হে ,এসো হে ,এসো হে আমার বসন্ত এসো৷"
তাই শাহরুলের সাথে বসন্ত জাগ্রত দ্বারে ৷ এই ভাবেই তিন দিন ধরে পূজো পর্ব সাঙ্গ  হয়৷প্রকৃতির সাথে একাত্ম হয়ে স্থানীয় আবাল বৃদ্ধ বণিতা মেতে ওঠেন শাহরুলের ধিতাং ধিতাং বোলে নূতনের মো মো গন্ধে৷







কবিতা



               ( ১ )

 রঙ উড়িয়ে পলাশ খোঁজে শিমূলকে—
 চিঠি লেখে কন্ কনে হিম রাতে—

একগুঁয়ে ঢেউ গুলো নাছোড়—
 নদীটা চিন্তিত তার তটভূমিকে নিয়ে—

 চন্দ্রাহত রাতটা হাপাঁচ্ছিল —
 পোড়া মাংসের ওম্ ছড়িয়ে—

ছেলেগুলো দেদার বোতল ছুঁড়ে
ধর্ষিতা মেয়েটির বুকে জামাটা বিছিয়ে দে ছু৷
  
                 

                    ( ২ )

 আহা ! ঢেউ এসে বলে গেল
 ঘুমো মেয়ে, ঘুমো ৷

 কুকুরটা এলো
 শুঁকলো মেয়েলি শরীরটি—

 প্রাণ আছে ?
 প্রাণ ??




ডঃ মীনা মুখোপাধ্যায়

No comments:

Post a Comment