এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

বিশ্বজিৎ লায়েক




কবিতা




গুহালিপি


২৪

পেনড্রাইভে আজ লজ্জা নেমে এল
মেনুকার্ডে মুখোমুখি আমরা নেটওয়ার্ক পাচ্ছি না
পাসওয়ার্ড মনে নেই
কী করে ঢুকব বুকে নিয়ে বর্ণপরিচয় সহজপাঠের হাঁটুজল নদীতে
কী করে ঢুকব জঙ্গলমহল পেরিয়ে আচমন নিশিযাপনে
পেনড্রাইভে আজ বৃষ্টি নেমে এল কলকাতা
অ্যান্টিভাইরাস লোড ছিল তবু, তবু কারা যেন হ্যাক করে নিল বিবাহ-ব্যঞ্জন
থ্রি-ডি মেঘ বলেছিল – মাঝেমাঝে পাসওয়ার্ড চেঞ্জ করো
করা হয় নি, মেনুকার্ডে কি লেখা ছিল
‘যদিদং হৃদয়ং...’
বাকিটুকু মুছে গেছে




২৫
যুদ্ধ শেষ হল জন্ম জড়ুলের মতো অস্ত্রগুলি নামিয়ে রাখল বিধ্বস্ত মাটি
জ্বলে উঠল জঠর অনুভব জন্মগাঁথা যুদ্ধ কি আবার শুরু হবে
অ্যাই নাও অনুরাগ অ্যাই নাও জিভ লালা সমগ্র ভূখন্ড
আমাকে আরশিখানা দাও দেখি কি বিভ্রম লুকিয়ে রেখেছ

অনিরপেক্ষ ভোঁতা ক্লান্ত অস্ত্রশস্ত্র আমার আর লজ্জা নেই
যুদ্ধ শুরু হোক অথবা শেষ
শিরস্ত্রাণ খুলে নেব
নিরঙ্কুশ বোধ করছি এখন
শরীর শিহরিত হচ্ছে জ্বলে উঠছে অন্তিম নাভি


বিশ্বজিৎ লায়েক
আমি একটি সরকারি চাকরি করি।
খাই দাই ঘুরে বেড়াই।
কবিতা পড়ি।
আর অঙ্ক ফিজিক্স নিয়ে আলোচনা করতে ভালোবাসি।
মূলত চাকরির সময়টুকু বাদ দিয়ে আমি একা একা ঘুরেই বেড়াই।
সকাল সাতটায় ঘুম থেকে উঠে বেরিয়ে পড়ি
তারপর বো বো ঘোরাঘুরি।
অফিস।
তারপর আবারও ঘোরাঘুরি।
গোটা শহর কলকাতায়।
বাসায় ফিরতে ফিরতে রাত ১২টা হয়ে যায়।

এর বেশি কিছু পরিচয় আমার নেই।

No comments:

Post a Comment