এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

বনবীথি পাত্র




অণুগল্প




প্রতিহিংসা

.
             মাথার পেছনটা কেমন যেন ঘোর ঘোর লাগছে , জিভটা একবারে শুকিয়ে আসছে যেন । একটু জল না পেলে বুকের ধুকপুকুনিটা যেন এখনি থেমে যাবে মনে হচ্ছে সৌরদীপ বাবুর । চিৎকার করে জল চাইছেন , কিন্তু কোন আওয়াজ বেরচ্ছে না গলা দিয়ে । অনেক কষ্টে চোখ দুটো খুলতেই কম পাওয়ারের বাল্বের লাল আলো পড়লো ।
অচেতনতাটা কাটছে , মনে পড়ছে সব একটু একটু করে । এক বিদেশী ক্লায়েন্টের সাথে মিটিংটা শেষ করে বেরতে একটু দেরিই হয়েছিল । মেয়ের জন্মদিনের দিনটা তাড়াতাড়ি বাড়ি ফিরবেন ভেবেছিলেন কিন্তু শেষ অবধি সেই দেরিই হয়ে গেল ।
গাড়িতে উঠতে গিয়ে চেনা ড্রাইভার মোহনকে দেখতে পেয়ে একটু বিরক্ত হয়েছিলেন । তবে মোহনের ছেলে হাসপাতালে ভর্তি শুনে আর কথা বাড়াননি ।
                কিন্তু বাইপাশের ফাঁকা রাস্তায় যখন একটা টাটাসুমো থেকে তিনচার জন কালো পোষাকের মানুষ নেমে সৌরদীপের গাড়ি আটকালো , তখনি বুঝতে পারলেন ভুলটা হয়ে গেছে ।তিনচার জনের শক্তির কাছে খুব সহজেই হার মানতে হয় সৌরদীপকে । মাথার পিছনের আঘাতটার পর আর কিছুই মনে নেই সৌরদীপের ।
গুরু মালটা টেঁসে গেল নাকি ?
আরে টেঁসে গেলে মাল্লু পাবি কি করে ? মাল্লু যতক্ষণ না পারছি বাঁচিয়ে রাখ মালটাকে ।
মুখে ঠান্ডা জলের ঝাপটা দিতেই আবার চেতনাটা ফিরে আসে সৌরদীপের ।
বিড়ির পোড়া ধোঁয়াটাকে ভেদ করেও চোখের সামনে দাড়িভর্তি কালো মুখটাকে কেমন যেন চেনাচেনা লাগছে সৌরদীপের ।
সৌরদীপরা তখন সদ্য এসেছে কলকাতায় , নতুন পাড়া , নতুন পরিবেশ ।
নতুন গড়ে ওঠা পাড়াতে কিশোর সৌরদীপের কোন বন্ধু ছিল না । অবসরের বিকালগুলো কাটতো নতুন কেনা লাল সাইকেলটাকে সঙ্গী করে ।
মাঠে তখন মন্টু , গদাই , পটলারা সাইকেল পুরনো টায়ার নিয়ে রেসের খেলা খেলত । ছোট্ট সৌরদীপের ও ইচ্ছা করতো , ওদের মতো ওদের সাথেই খেলতে । কিন্তু ছোট থেকেই ছেলের মনে 'ওরা আর আমরা'র একটা বিভেদ প্রাচীর সুন্দর করে শিশুমনে এঁকে দিয়েছিলেন ধনী ব্যবসায়ী প্রদীপ সরকার ।
গদাই একদিন ওর সাইকেলটা চেয়েছিল একটু চালানোর জন্য । চোখের দৃষ্টিতে অনেকখানি অবজ্ঞা নিয়ে ফিরিয়ে দিয়েছিল গদাইকে ।
সাইকেল নিয়ে চলে আসতে আসতে সৌরদীপ শুনেছিল গদাই ওর বন্ধুদের বলছে , দেখিস্ একদিন শালার সব সুখ আমি কেড়ে নেব । বড়লোক হয়ে জন্মেছে বলে এতো ঘেণ্ণা আমাদের !!
এতবছর পরেও গদাইকে চিনতে পারছে সৌরদীপ ।
আবার যেন অচেতনতার গভীরে তলিয়ে যাচ্ছে সৌরদীপ । চোখের সামনে ভেসে আসছে সেই ছোটবেলার সবুজ মাঠ , লাল সাইকেল আর পুরনো টায়ারের ভিতর দিয়ে দেখতে পাচ্ছে হিংসায় জ্বলতে থাকা কিশোর গদাইএর চোখদুটো .........


বনবীথি পাত্র

No comments:

Post a Comment