এখন তরঙ্গ তে লেখা পাঠান প্রতিমাসের ৫ থেকে ২০ তারিখ অবধি

তীর্ষু অধিকারী




কবিতা




'ফুলের গন্ধে

যে বোঝেনি সবুজ ঘাসে ঠান্ডা শিশির ছোঁয়া ,
আমি তার জন্যে, জীবন যন্ত্রণার কাছে বিলিয়ে দিয়েছি  আমার একেকটা স্বপ্ন,
আবছা জানালার ধার ঘেঁষে যে রৌদ্রের প্রাচীর, নিভিয়ে দিয়েছিলো এপারের সন্ধা প্রদীপ, আমি তার দিকে কোয়াশা ছুড়ে দেই,
অনন্ত ভেতর বাহিরের সম্পর্ক, যে কুহকে হারিয়ে ফেলে নিজেদের রূপ, আমি তাকে উদ্দেশ্য করে দূর থেকে গান গাই,
হাতে আমার সেদিনও ছিলো একটা হলদে রঙের সাগর কোলাজ,হালকা সবুজ নদীর পার,
    তবু তাকে বোঝাতে পারিনি 'আমার’ ভালবাসা….





'জল -শেকল'

বিকেলের হাত ধরে
আলের পড় আল, নদীর পড় নদী, সূর্যের পড় সূর্য
যেখানেই ফিরেছি ,   
নিস্তব্ধতা - ধ্রুবতারার মতো বুকের মধ্যে টিপটিপ করেছে...
আঁচলে ভেজানো মায়ার আবির, সমস্ত যুদ্ধ যাত্রীদের  মায়েরা - শুধু একরাতের জন্যে বিছিয়ে শয়,
ঘুমের পড় ঘুম, বাতায়নের পড় বাতায়ন, সূর্যের পড় সূর্য..  
একটা মেঘের কাঁচ করা আলোয়ান, সাগর পাড়ে   কোনো উলঙ্গ শরীর - জাপটে তিল তিল করে গড়ে তোলে জন্মান্তর., জন্মের পড় মৃত্যু আবার মিলন আবার মৃত্যু,.....আলের পড় আল, নদীর পড় নদী, সূর্যের পড় সূর্য
যেখানেই ফিরেছি,,,,,,



তীর্ষু অধিকারী
জলপাইগুড়ি


No comments:

Post a Comment